ব্রেকিং নিউজ

ফেসবুকে যে ৫ টি বিষয় শেয়ার করবেন না

প্রযুক্তি বিশেষজ্ঞরা বলেছেন, সব ধরনের তথ্য ফেসবুকে শেয়ার করা মোটেই বুদ্ধিমানের কাজ নয়। এর ফলে নানা রকমের বিপদ হতে পারে। সে সকল বিষয় ফেসবুকে শেয়ার করা উচিৎ নয়। আসুন তা জেনে নেওয়া যাক-

১. নিজের বাড়ির অ্যাডড্রেস: ফেসবুকে আপনার প্রাইভেসি সেটিংগস যদি যথাযথ না হয়, তা হলে যে কেউ আপনার প্রোফাইল খুলে আপনার বাড়ির ঠিকানা জেনে ফেলতে পারেন। অজানা লোকজনকে নিজের বাড়ির ঠিকানা জানাবার কোন প্রয়োজন রয়েছে কি?

২. কোন রকমের পাসওয়ার্ড: শুনতে যতই অদ্ভুত লাগুক না কেন, অনেকেই রয়েছেন, যারা সরল বিশ্বাসে নিজের কোন গুরুত্বপূর্ণ অ্যাকাউন্টের পাসওয়ার্ডও মেসেজ কিংবা অন্য কোন মাধ্যমে ফেসবুকে নিজের পরিচিত জনকে জানিয়ে দেন। মনে রাখবেন, কোন মানুষ আপনার যতই কাছের মানুষ কিংবা বিশ্বাসভাজন হোন না কেন, কোন পাসওয়ার্ড কাউকে, মানে একেবারে কাউকেই জানানো উচিৎ নয়।

৩. ব্যক্তিগত ছবি: নিজের গার্লফ্রেন্ড বা বউয়ের সঙ্গে কাটানো নিভৃত মুহূর্তের ছবি পোস্ট করলে ফেসবুক বন্ধুদের বাহবা এবং লাইকস পাওয়া যায় ঠিকই, কিন্তু সেই ধরনের ছবি নানা খারাপ লোকজন ফোটোশপ করে অসদুদ্দেশে ব্যবহারের সুযোগ পেয়ে যায়।

৪. নিজের লোকেশন: নিজে কোথায় রয়েছেন, সেটা অন্য কাউকে জানানোর কী প্রয়োজন? মনে রাখবেন, আপনি বাড়িতে নেই, সেটা জানলে আপনার বাড়িতে অনধিকার প্রবেশকারীরা উৎসাহ পায়। তাদের খামোখা উৎসাহিত করার প্রয়োজন রয়েছে কি?

৫. নিজের জন্মস্থান এবং জন্মদিন: নিজের জন্মদিন ফেসবুকে জানানো থাকলে নির্দিষ্ট দিনে বহু বন্ধুর শুভেচ্ছাবার্তা পাওয়া যায় ঠিকই, কিন্তু তাতে নিজের প্রাইভেসি বিঘ্নিত হওয়ার সম্ভাবনা থাকে প্রবল। আপনার জন্মতারিখ এবং জন্মস্থান জেনে ফেললে আপনার গুরুত্বপূর্ণ ডকুমেন্ট জাল করারও সুবিধা হয়। সূত্র: এবেলা।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

চোখের সামনে ধর্ষণের শিকার প্রেমিকা, প্রেমিকের আত্মহত্যা

ষ্টাফ রিপোর্টার :: প্রেমিকাকে ধর্ষণের শিকার হতে দেখেছেন নিজের চোখের সামনে। বখাটেরা ...