ফেসবুকে যেসব পোষ্টে ক্লিক করবেন না

ডেস্ক: ফেসবুকের এমন কিছু পোষ্ট আছে যেগুলোতে ক্লিক করলেই আপনার অজান্তেই আপনার ফ্রেন্ডলিস্টের প্রায় সব বন্ধু বান্ধবের ওয়ালে সেই পোষ্টটি চলে যায়। তখন বিষয়টা আপনার জন্যেও অস্বস্তিকর হিসেবে দাঁড়িয়ে যায়। এসব ঘটনা এড়াতে চাইলে প্রয়োজন নিজের একটু সতর্কতা।

One-fact story

মাঝেই মাঝে দেখা যায় সেলিব্রেটিদের নিয়ে বিভিন্ন ফ্যাক্টস নিউজ শেয়ার করে থাকে অনেকেই। আপনি হয়তো আগ্রহী হয়ে তাতে সরাসরিই ক্লিক করে বসেন, এটা করা যাবে না। এর মাধ্যমে হয়তো আপনার প্রোফাইলের সব তথ্যই অন্য কোথাও ইনডেক্স হয়ে যাচ্ছে! খবরটি যদি সত্যিই আকর্ষনীয় হয়ে থাকে তবে গুগলে সার্চ দিয়ে জেনে নিন!

Breaking News

Breaking News সম্পর্কিত কোনো পোষ্ট লেখা থাকলে সেখানে ক্লিক করা থেকে আরও দূরে থাকুন। আদতে ওগুলো তেমন কোনো ব্রেকিং নিউজ নয়। কিন্তু লিঙ্কে ক্লিক করলে আপনার সব তথ্য চুরি যাবার সম্ভাবনা থেকে যায়!

লাইক ভিক্ষা

লাইক ভিক্ষা চেয়ে অনেক ফ্যান পেইজই পোষ্ট দিয়ে থাকে। এসব থেকে বিরত থাকুন। ফ্যানপেইজগুলো বিভিন্ন সামাজিক কর্মকাণ্ডের নাম করে কিংবা কোনো কন্টেস্টে জিততে চেয়েও লাইক চায়। লাইক দেবার আগে নিশ্চিত হয়ে নিন যে আপনি প্রতারিত হচ্ছেন কীনা!

Diet posts

মাঝে দেখা যায় ওজন কমাবার সাফল্য নিয়ে পোষ্ট দেয়া হয়েছে, যেখানে বিভিন্ন লিঙ্ক রয়েছে। সেগুলোও এড়িয়ে চলুন। এসব পোষ্টে বিভিন্ন ট্রোজান, ওয়ার্ম ভাইরাস দেয়া থাকে ক্লিক করলে আপনার কম্পিউটারে সেই ভাইরাস চলে এসে সব মুছে দিতে পারে!

ভুয়া খবর চিনুন

মাঝে মাঝেই উদ্ভট কিছু খবর শেয়ার করে থাকে তার চেয়েও উদ্ভট লিঙ্কের মাধ্যমে। সতর্ক থাকুন। আপনার পরিচিত এবং বিশ্বস্ত সংবাদ মাধ্যম ছাড়া অন্য কোনো ভুয়া সোর্স লিঙ্কে ক্লিক না করাটাই ভালো হবে। Gift cards

এটির সাহায্যে খুব দ্রুত ভাইরাস ছড়িয়ে পরে আপনার প্রোফাইলে এবং কম্পিউটারে। সেই সাথে আপনার সব বন্ধুর ওয়ালে চলে যায় এই Gift Cards। ফ্রি গিফট কার্ডস থেকে দূরে থাকুন। এই গিফট কার্ডস গুলো শুধু আপনারই নয়, আপনার ফ্রেন্ডলিস্টের বন্ধুদের ব্যক্তিগত তথ্যও চুরি করতে ওস্তাদ!

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

সংসদ নির্বাচন ঘিরে ‘সাইবার যুদ্ধের’ শঙ্কা

ষ্টাফ রিপোর্টার :: বাংলাদেশে রাজনৈতিক প্রচার-প্রচারণার ক্ষেত্রে সামাজিক যোগাযোগ মাধ্যম, বিশেষ করে ...