ফেইসবুক খুলে দেয়ার দাবী

ফেইসবুক খুলে দেয়ার দাবীষ্টাফ রিপোর্টার :: দেশে প্রচলিত সাইবার আইন কার্যকর ও যুগোপযোগী বিচারের আইন প্রণয়ন করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক খুলে দেয়ার দাবী জানিয়েছে বিএমএসএফ।

মঙ্গলবার সংগঠনের সভাপতি এসএম আব্দুল মুগনী নীরো ও সাধারণ সম্পাদক আহমেদ আবু জাফর গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে বলেন, ডিডজটাল বাংলাদেশে অতিসম্প্রতি ফেইসবুক, ভাইবার, হোয়াটস আপসহ এ সবের বিভিন্ন অনলাইন মাধ্যম ব্যাপক জনপ্রিয় হয়ে ওঠে।

হঠাৎ এই সকল সামাজিক যোগাযোগ মাধ্যম বন্ধ রাখায় সমস্যায় পড়েন বিভিন্ন বয়সী ফেইসবুক ব্যবহারকারীরা। দ্রুত খুলে দেয়ার দাবীতে অনেকস’লে চলছে ব্যাপক আলোড়ন। তাই দেশের বিশাল অংকের ফেইসবুক গ্রাহকের ডিজিটাল এই সমস্যাটি সমাধান করা উচিত।

মফস্বল সাংবাদিকদের জাতীয় নেটওয়ার্ক বিএমএসএফ মনে করে, সরকার প্রচলিত সাইবার আইনকে কার্যকরী করে এখনি এই সকল এ্যাপস চালুর উদ্যোগ গ্রহণ জরুরী।

সংগঠনটি আরো মনে করে- বিশ্বের এই অনলাইন সামাজিক যোগাযোগ শিল্প মাধ্যমটি আজ শুরুতেই সমস্যার দাড়প্রান্তে। সম্প্রতি চালু হওয়া সামাজিক এ যোগাযোগ মাধ্যমটিকে যারা কলুষিত করছেন তাদেরকে চিহ্নিত করে যুগোপযোগী আইনের আওতায় এনে বিচারের মুখোমুখি দাঁড় করানো উচিত।

বলা হয়েছে, দেশে প্রচলিত সাইবার আইন থাকলেও এর সুফল পাচ্ছেনা গণমাধ্যমে কর্মরত পেশাদারীরা। বিশেষ করে সাংবাদিকরা বেশী ক্ষতিগ্রস্থ হচ্ছে। ইতিমধ্যে সরকার অনলাইন পত্রিকার নিবন্ধন প্রক্রিয়া চালুর মহান একটি উদ্যোগ গ্রহন করেছে। চলছে পেশাদার সাংবাদিকদের একটি জাতীয় তালিকা প্রণয়নের দাবী। দাবী উঠেছে গণমাধ্যমজগতে ৯ম ওয়েজবোর্ড চালুর।

দেশে নানা ভাবে ফেক্‌আইডি দ্বারা বিভিন্ন অপরাধ সংগঠিত করা হচ্ছে। কোথাও কোথাও সাংবাদিকদের নামে ভ’য়া মেইল আইডি খুলে সংবাদ প্রেরণ ও প্রকাশ হওয়ায় সমস্যায় পড়েছে অনেকে। বিচার হয়নি কোনো ঘটনার। সরকারের এই আইনটি যথেষ্ট কার্যকর না থাকায় সংশ্লিষ্ট প্রশাসনযন্ত্রটি অনেকটা ঢিমেতালে গতি।

এখনি উচিত-যুগোপযোগী আইন প্রণয়নের। প্রকৃত অপরাধী শনাক্তপূর্বক গ্রেপ্তার ও দ্রুত বিচারের আওতায় আনার ব্যবস’া করা। দেশে আজ যুদ্বাপরাধের বিচার চলছে। বিজয়ের চুয়াল্লিশে/ ৪৪শে এসে বিচার হচ্ছে এসকল কুলাঙ্গারের দলের। দূষনমুক্ত হচ্ছে বাংলাদেশ। ধন্য বাঙ্গালী। বিজয়-এদেশের।

লক্ষ্য করা গেছে, তথ্যপ্রযুক্তির এই আইনটি যথেষ্ট কার্যকরী থাকলে ফেইসবুকের মত অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমকে সরকার ইচ্ছে করেই বন্ধ করে দেননি। যেখানে রীতিমত ব্যঙ্গ করে দেশের বিশিষ্টজনদেরকে হেয়প্রতিপন্ন করা হচ্ছে। এ থেকে বাদ যাচ্ছেননা দেশবরেণ্যরাও। সহজে প্রাপ্য সামাজিক এ মাধ্যমটিতে বিশেষ করে কিশোর-কিশোরী, স্কুল-কলেজগামীরা বেশী ঝুঁকে পড়েছে।

ইতিমধ্যে দেশে ক্ষতিগ্রস্থ হচ্ছেন অনেকেই। তথ্যপ্রযুক্তির আওতায় পরিচালিত সাইবার আইনটি অতিদ্রুত কার্যকরী করা হোক। বিচারের আওতায় আনা হোক অপরাধীদেরকে। বন্ধ করা হোক সকল ফেইক আইডি। নিবন্ধিত সিম দ্বারা চালু করা হোক ফেইসবুক। তাহলে সহসাই বাড়ছেনা সাইবার অপরাধ।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

শুরু হচ্ছে নম্বর ঠিক রেখে অপারেটর পরিবর্তন

ডেস্ক নিউজ :: মোবাইল নম্বর ঠিক রেখে অপারেটর পরিবর্তনের (মোবাইল নম্বর পোর্টাবিলিটি—এমএনপি) ...