ফুল সতেজ রাখার টিপস

tulipsইউনাইটেড নিউজ ডেস্ক :: ঘরের সৌন্দর্য রক্ষায় নিজে কিনুন আর অন্যের কাছ থেকে উপহার পান, পছন্দের ফুলগুলো একদিনপর নেতিয়ে পড়লে মনটাই ভেঙ্গে যায়। আবার সময় করে বার বার ফুল কিনতে যাওয়াটাও কষ্টের। তাই তাজা ফুলের মোহময় ঘ্রাণে আপনার ঘরকে সুবাসিত রাখার স্বপ্নটাও মাটি হয়ে যায়। ঠিক তখনই ভাবতে থাকেন এই ফুলগুলোই যদি দীর্ঘদিন সতেজ রাখা যেত, তাহলে কতো ভালোই না হতো? হ্যা, সহজ কিছু উপায় জানা থাকলে এই কঠিন কাজটাও আপনার জন্য সহজ। আসুন জেনে নেয়া যাক, তাজা ফুল দীর্ঘদিন সতেজ রাখার উপায়..
পরিষ্কার পানি

তাজা ফুলের জন্য সবচেয়ে ভালো খাবার হচ্ছে পরিষ্কার পানি। প্রতিদিন সম্ভব হলে দুই বার করে ফুলদানীর পানি বদলে দিন। সম্ভব না হলে অন্তত একবার করে বদলে দিন। একই পানি বেশি সময় ধরে রাখলে ব্যাকটেরিয়া জন্মায় এবং দ্রুত ফুল মরে যায়।

মাউথ ওয়াশ

মাউথ ওয়াস কম বেশি সবার ঘরেই পাওয়া যায়। ফুলদানীর পানিতে ১ কাপ মাউথ ওয়াশ মিশিয়ে দিন। দেখুন আপনার আনা ফুলগুলো এক সপ্তাহ পর্যন্ত সতেজ আছে। ফুলের কলিগুলো ৩ থেকে ৪ দিন পর ফুটতে শুরু করবে।

ব্লিচিং পাউডার

ব্লিচিং পাউডার ফুলের পানিতে ব্যাকটেরিয়া জন্মাতে দেয় না। ফুলদানীর ১ লিটার পানিতে ১ চা চামচ ব্লিচিং পাউডার ভালো করে মিশিয়ে নিন। প্রতিদিন পানি বদলানোর পর একই পরিমানে ব্লিচিং পাউডার মিশান। ফুলগুলো দীর্ঘ সময় সতেজ থাকবে।

অ্যাসপিরিন

যে পানিতে ফুল রাখবেন তাতে একটি অ্যাসপিরিন ট্যাবলেট ভালো করে মিশিয়ে নিন। এবার ফুল গুলোকে রাখুন। প্রতিদিন পানি বদলানোর পরে একটি করে ট্যাবলেট দিয়ে মিশিয়ে দিন। এভাবে প্রায় ৫ দিন পর্যন্ত ফুল সতেজ থাকবে।

চিনি

চিনি ফুলের জন্য সার হিসাবে কাজ করে। ফুলদানীর পানিতে ১ চা চামচ চিনি ভালো করে মিশিয়ে নিন। তবে বেশি সময় ধরে পানি না বদলালে পানিতে ব্যাকটেরিয়া জন্মাতে পারে। তাই চিনি মেশালে প্রতিদিন মনে করে পানি বদলে দিন।

ভিনেগার

ফুলদানীর পানিতে ভিনেগার মিশিয়ে দিলে ফুল নষ্টকারী ব্যাকটেরিয়াগুলো মরে যায়, ফলে ফুল দীর্ঘদিন সতেজ থাকে। ফুলদানীর পানিতে ১ চা চামচ পরিমাণ ভিনেগার মিশিয়ে নিতে পারেন।

সেভেন আপ

পানির বদলে এক গ্লাস সেভেন আপে গোলাপ ফুল রাখলে এবং প্রতিদিন পুরোনোটা পরিবর্তন করে নতুন সেভেন আপে ফুল রাখলে প্রায় ১০ থেকে ১২ দিন ফুল ভালো থাকে।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

গোসলের সময় মেয়েরা কী চিন্তা করে?

নিউজ ডেস্ক :: কথায় বলে, মানুষ সবচেয়ে বেশি চিন্তা করে যখন বাথরুম ...