ফুলবাড়ী সরকারি কলেজে অনার্স কোর্স চালুর দাবী জানিয়েছেন সমাজসেবী মোহাম্মদ আলী

সাদা মনের এক আলোকিত নিস্বার্থবান মানুষ যিনি ব্যক্তি স্বার্থের জন্য নয়, দেশের জন্য, দেশের মানুষের জন্য নিজেকে উৎসর্গ করছেন প্রতিনিয়ত। তিনি সবসময় ভাবেন এদেশের মানুষের কথা। চেষ্টা করেন নিজ এলাকাসহ প্রত্যন- এলাকার নানা সমস্যা সমাধানের পথ খোঁজার কথা। আজকের যুগে এমন মানুষ পাওয়া দুষ্কর বটে কিন’ তিনি সত্যিই প্রমাণ করেছেন মানুষ মানুষের জন্য। তার এই নিস্বার্থবান সমাজ উন্নয়ন মূলক কাজ এবং এই সহযোগিতা আমাদেরকে করেছে গর্বিত। আমাদের দেশে যে এমন মানুষও আছে তা অনেকেরই বোধগম্য নয়। রবিবার সকালে দেখা হলো তার সঙ্গে।

তার নাম মোহাম্মদ আলী চৌধুরী। বয়স ৭২বছর কিংবা তদউর্ধ্ব। বয়স হলেও বয়সের ভারে মাথানত করেননি তিনি। তার নিস্বার্থবান সমাজসেবামূলক এই প্রয়াস জাতিকে করেছে গর্বিত। তিনি খুব ব্যস- মানুষ। সবসময় এলাকার উন্নয়নের কথা ভাবেন তিনি। অনেকের উন্নয়নে স্বার্থ থাকলেও তার উন্নয়নমূলক এ প্রয়াসে নেই কোন স্বার্থ। দিনাজপুর জেলার ফুলবাড়ী সরকারি কলেজ প্রতিষ্ঠায় তার রয়েছে অসামান্য অবদান। এছাড়াও ব্যক্তিগত উদ্যোগে বিভিন্ন ব্রীজ, কালভাট, স্কুল-কলেজ নির্মাণসহ এলাকার সামাজিক উন্নয়নমূলক কাজে সমাজসেবী, বিদ্যানুরাগী ব্রীজ মাষ্টার মোহাম্মদ আলী চৌধুরীর অবদান ও প্রয়াস অস্বিকার করার নয়। সমাজসেবী মোহাম্মদ আলী চৌধুরীর পিতা এম.এল.এ মরহুম নুরুল হুদা চৌধুরীও ছিলেন একজন খ্যাতিমান রাজনীতিবিদ ও বহু উন্নয়নের কান্ডারি। তিনি ১৯৬৩ সালে উচ্চ শিক্ষাকে সর্বজনীন করার লক্ষে ফুলবাড়ীতে একটি ইন্টারমিডিয়েট কলেজ প্রতিষ্ঠা করেন। পর্যায়ক্রমে এই কলেজটি ডিগ্রী কলেজে রুপান-রিত হয়। বর্তমানে ফুলবাড়ী সরকারি কলেজের তিন তলা ছাত্রাবাসটি মরহুম নুরুল হুদা চৌধুরী সাহেবের নিজ হাতে গড়া ইমারত।

এরকম অসংখ্য সমাজ উন্নয়নমূলক কাজ করে গেছেন সমাজসেবী মোহাম্মদ আলী চৌধুরীর পিতা মরহুম নুরুল হুদা চৌধুরী। ১৯৮৯ সালে তদানিন-ন রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদের এক ঘোষণায় ফুলবাড়ী কলেজ সরকারিকরণ করা হয়। কিন’ দুঃখজনক হলেও সত্য যে, বিগত ২০-২১বছরেও ফুলবাড়ী উপজেলায় যোগ্য নেতৃত্বের অভাবে ফুলবাড়ী কলেজে অনার্স কোস চালু হয়নি। ঠিক সেই মুহুর্তে এই কলেজে অনার্স কোর্স চালুর প্রয়োজনীয়তা উপলব্ধি করে এগিয়ে এসেছেন মরহুম নুরুল হুদা চৌধুরীর ছেলে সাদা মনের নিস্বার্থবান মানুষ বিদ্যানুরাগী, সমাজসেবী ব্রীজ মাষ্টার মোহাম্মদ আলী চৌধুরী। আর তাই তিনি শিক্ষামন্ত্রী বরাবর ফুলবাড়ী সরকারি কলেজে অনার্স কোর্স বাস-বায়নের জোর দাবী জানিয়েছেন। সমাজসেবী মোহাম্মদ আলী চৌধুরীর স্বপ্ন ফুলবাড়ী সরকারি কলেজে সকল জটিলতা সমস্যা নিরসন হলে এবং অনার্স কোর্স চালু হলে নবাবগঞ্জ, ঘোড়াঘাট, হাকিমপুর, বিরামপুর ও পার্বতীপুরসহ অত্রাঅঞ্চলের ছাত্র-ছাত্রীরা উপযুক্ত আধুনিক ও উন্নত শিক্ষা ব্যবস’ায় অনার্স কোর্স পড়ার সুযোগ পাবে।

সংকেত চৌধুরী, দিনাজপুর

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

অ্যালবার্ট আইনস্টাইন

বিখ্যাতদের দাম্পত্য জীবন- ৮: অ্যালবার্ট আইনস্টাইন

সাইদুর রহমান  :: কথায় আছে, “যার নয়নে যারে লাগে ভালো, হোক না দেহ ...