ফিল্ম সাউথ এশিয়া ডক্যুমেন্টাটি ফিল্ম উৎসবে বাংলাদেশের ‘শ্রমিক আওয়াজ’

বাংলাদেশের ডক্যুমেন্টাটি ফিল্ম ‘শ্রমিক আওয়াজ’ঢাকা :: বাংলাদেশের পোশাক শ্রমিকদের নিয়ে নির্মিত প্রামাণ্যচিত্র ‘শ্রমিক আওয়াজ : ওয়াকার্স ভয়েস’ ইতোমধ্যে ‘Newark International Film Festival’ সহ কয়েকটি উৎসবে প্রদর্শিত হয়েছে। এবার যাচ্ছে এশিয়ার সম্মান জনক ডক্যুমেন্টাটি ফিল্ম ফেস্টিভ্যাল ‘ফিল্ম সাউথএশিয়া ২০১৭’ এ। এই উৎসব আয়োজনের ১১তম আসর এটি । দুই বছর পরপর এই ‘ফেস্টিভ্যাল অব সাউথএশিয়ান ডকুমেন্টারিজ’ অনুষ্ঠিত হয় ।

উৎসব কর্তৃপক্ষ জানায়, চলতি আসরের জন্য তিন শতাধিক চলচ্চিত্র জমা পড়ে। এর মধ্য থেকে প্রদর্শনীর জন্য প্রাথমিকভাবে ৭০টি ছবি নির্বাচন করা হয়। পরে সময় ও স্থান স্বল্পতার কারণে মূল বিভাগে রাখা হয় ৪৬টি। এর মধ্যে অন্যতম ‘শ্রমিক আওয়াজ’। নেপালের কাঠমুন্ডুতে উৎসব শুরু হবে ২ নভেম্বর, পুরস্কার বিতরণীর মাধ্যমে শেষ হবে ৫ নভেম্বর।

এছাড়া ‘শ্রমিক আওয়াজ’ অক্টোবরে প্রদর্শিত হবে যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিতব্য ‘অ্যানুয়েল কনফারেন্স অব সাউথ এশিয়া’য়। এ আয়োজনের ৪৬তম আসরে অংশ নেবেন ৮৫০ স্কলার, সরকারি কর্মকর্তা, ছাত্র ও নানা ক্ষে্ত্রের প্রতিনিধিরা।

‘শ্রমিক আওয়াজ’প্রযোজনা করেছেন সমতলী হক। পরিচালনার পাশাপাশি চিত্রগ্রহণ ও সম্পাদনা করেছেন মোহাম্মদ রোমেল। গো ফান্ডের মাধ্যমে গণচাঁদা সংগ্রহ করে এই ফিল্ম তৈয়ার করা হয় ।

পরিচালক মোহাম্মদ রোমেল জানান, ‘বাংলাদেশে এই ছবির প্রায় ১২ টি পাবলিক শো হয়েছে নানান জায়গায় । সামনে সারা দেশে আরো শো চলতেই থাকবে । ইতিমধ্যেই ঢাকায় এবং ঢাকার বাইরে কয়েকটি শো হয়েছে । বিশেষ করে শ্রমিকরা উদ্যোগ নিয়ে তাঁদের আবাসিক এলাকায় এবং ফোরামে এই ছবির শো করেছেন । ছবি দেখে অনেক শ্রমিক আবেগ তাড়িত হয়ে যান নিজেদের রিয়েল লাইফ দেখে । এটা দেখে আমাদের জন্য ভাল লাগে যে, আমরা মনে হয় শ্রমিকদের রিয়েল লাইফটা ছবিতে তুলে আনতে পেরেছি ।‘

‘শ্রমিক আওয়াজ’ ছবির নির্মাণ প্রক্রিয়ার সাথে যুক্ত লোকজনের প্রত্যাশা এই ছবি– আমাদের সরকার, মালিক এবং জনগণের মধ্যে শ্রমিকদের বিষয়ের সঠিক নীতি প্রণয়নে সহায়ক ভূমিকা রাখবে । – প্রেস বিজ্ঞপ্তি

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

SHOROTER_SHUVROTA

রোকেয়া ইসলামের কবিতা ‘এক শরতের গল্প অন্য শরতে’

এক শরতের গল্প অন্য শরতে –রোকেয়া ইসলাম     বিস্মৃত প্রায় শরতের ...