ব্রেকিং নিউজ

পয়ঃশোধনাগার নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন প্রধানমন্ত্রী

পয়ঃশোধনাগার প্রকল্প’ নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাস্টাফ রিপোর্টার :: ঢাকা ওয়াসার ‘দাশেরকান্দি পয়ঃশোধনাগার প্রকল্প’ নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার (১৯ আগস্ট) সকালে রাজধানীর হোটেল প্যান প্যাসেফিক সোনারগাঁওয়ে আয়োজিত এক অনুষ্ঠান থেকে এ নির্মাণ কাজের আনুষ্ঠানিক উদ্বোধন করেন তিনি।

এ পয়ঃশোধনাগার প্রকল্পটি বাস্তবায়নের মাধ্যমে নগরীর হাতিরঝিলসহ গুলশান, বনানী, বারিধারা, বসুন্ধরা, সংসদ ভবন এবং তৎসংলগ্ন এলাকার প্রায় ৫০ লাখ নাগরিককে আধুনিক পয়ঃসেবা দেওয়া সম্ভব হবে জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ভবিষ্যত ঢাকাকে মাথায় রেখে একটি স্যুয়ারেজ মাস্টার প্ল্যান তৈরি করে কাজ করছে বর্তমান সরকার। আগামী ২০২৫ সাল নাগাদ সমগ্র রাজধানীকে এ মাস্টার প্ল্যানের আলোকে শতভাগ আধুনিক পয়ঃসেবার আওতায় আনা হবে।

দাশেরকান্দি পয়ঃশোধনাগার নির্মাণ প্রকল্প তারই অংশ। রাজধানীর খিলগাঁওয়ে প্রায় সোয়া তিন হাজার কোটি ব্যয়ে দাশেরকান্দি পয়ঃশোধনাগার প্রকল্পটি নির্মাণ করা হচ্ছে।

মাস্টারপ্ল্যানের অংশ হিসেবে পর্যায়ক্রমে ঢাকার মধ্যে পাগলা, উত্তরা, মিরপুর ও রায়েরবাজারে পয়ঃশোধনাগার স্থাপন করা হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

প্রধানমন্ত্রী তার বক্তব্যে রাজধানীসহ জেলা, উপজেলা, ইউনিয়ন ও গ্রাম পর্যন্ত সুপেয় পানির ব্যবস্থা এবং উন্নত পয়নিষ্কাশন ব্যবস্থা নিশ্চিতে এখই পরিকল্পনা নিয়ে কাজ শুরু করতে সংশ্লিষ্টদের নির্দেশ দেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গ্রামের মানুষকে আধুনিক নাগরিক সুবিধা দিতে সরকারের বিভিন্ন পরিকল্পনা ও পদক্ষেপের কথা তুলে ধরেন।

একই সঙ্গে ঢাকার জলাবদ্ধতার জন্য রাজধানীর খাল-পুকুর, ঝিলসহ ছোট-বড় জলাধারগুলো ভরাট করা, বক্স কালভার্ট করাকে দায়ী করেন তিনি।

খাল পুরুদ্ধারসহ প্রধানমন্ত্রী ঢাকার জলাবদ্ধতা নিরসনে সরকারের বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরেন।

স্থানীয় সরকার,পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন- স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জাফর আহমেদ খান,  ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক  তাকসিম এ খান, বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ঝাং জু।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

জাতিসংঘের হস্তক্ষেপ করার অধিকার নেই: বর্মী সেনাপ্রধান

ডেস্ক রিপোর্ট :: মিয়ানমারের সেনাপ্রধান সিনিয়র জেনারেল মিন অং হ্ণেইং বলেছেন, তার ...