Home / জাতীয় / প্রধানমন্ত্রীকে সোফিয়া: ‘আমি জানি আপনি বঙ্গবন্ধুর মেয়ে’

প্রধানমন্ত্রীকে সোফিয়া: ‘আমি জানি আপনি বঙ্গবন্ধুর মেয়ে’

প্রধানমন্ত্রীকে সোফিয়া: ‘আমি জানি আপনি বঙ্গবন্ধুর মেয়ে’ স্টাফ রিপোর্টার :: বাংলাদেশ সফররত যন্ত্রমানবী সোফিয়ার সঙ্গে কথা বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার দুপুরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে দেশের সবচেয়ে বড় প্রযুক্তিভিত্তিক প্রদর্শনী ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭-এর উদ্বোধনের সময় পাাশেই দাঁড়িয়ে থাকা সোফিয়ার সঙ্গে কথা বলেন তিনি।

সম্ভাষণ জানিয়ে প্রধানমন্ত্রী সোফিয়াকে বললেন, “হ্যলো সোফিয়া, কেমন আছ।” জবাবে সোফিয়া বলল-“হ্যালো মাননীয় প্রধানমন্ত্রী, আমি গর্ব অনুভব করছি। আপনার সাথে আজকের এই সাক্ষাৎ দারুণ ব্যাপার।”

তুমি আমাকে চেন কীভাবে? প্রধানমন্ত্রীর এমন প্রশ্নের জবাবে সোফিয়া জানান, “ভালো। আমি তোমার সম্পর্কে জেনেছি। আমি আরও জেনেছি তুমি মহান নেতা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মেয়ে। ‘মাদার অব হিউম্যানিটি’ও বলা হয় তোমাকে, তুমি একটি ডিজিটাল বাংলাদেশ গড়তে চাও।”

সোফিয়া আরও বলেন, “আমি আরও জানি, তোমার নাতনির নাম আর আমার নাম একই, সোফিয়া।”

সোফিয়ার এই কথা শুনে সবাই হেসে ওঠেন। প্রধানমন্ত্রী বলেন, বোধ হয় আপনারা জানেন, জয়ের মেয়ের নাম কিন্তু সোফিয়া।”

তুমি দেখছি আমার এবং আমার ভিশন সম্পর্কে অনেক কিছুই জানো। তুমি কি ডিজিটাল বাংলাদেশ বিষয়ে কিছু জানো? এমন প্রশ্নের জবাবে সোফিয়া বলেন, “তুমি জেনে অবাক হবে, আমি তোমার ভিশন ডিজিটাল বাংলাদেশ নিয়ে অনেক কিছুই জেনেছি। ডিজিটাল বাংলাদেশে জনশক্তি খুবই বেশি, তারা আইসিটি খাতে উন্নয়নে কাজ করছে, ই-গভর্ন্যান্সও নিশ্চিত করার চেষ্টা করছে। অর্থনীতির সব সেক্টরে ডিজিটাল করার লক্ষ্য নিয়ে ২০০৯ সালে ডিজিটাল বাংলাদেশের উদ্যোগ গ্রহণ করা হয়। আইসিটি এক্সপোর্ট থেকে পাঁচ বিলিয়ন ইউএস ডলার আমদানি হচ্ছে, তৈরি হচ্ছে নতুন নতুন কর্মক্ষেত্র। জনসম্পদ তৈরির দক্ষতা বাড়ানোর কাজও চলছে। সরকারের সব ধরনের সেবাও ডিজিটাল করার কাজ চলছে। ২৮টি আইটি পার্ক ও বঙ্গবন্ধু হাইটেক সিটি গঠন বাংলাদেশের আইসিটি খাতে নতুন ল্যান্ডমার্ক তৈরি করবে। আজ এখানে এসে খুব ভালো লাগছে, এটি সাউথইস্ট এশিয়ার সবচেয়ে বড় আয়োজন। মাননীয় প্রধানমন্ত্রী, আমি এখন তোমাকে ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭-এর উদ্বোধন ঘোষণা করার আহ্বান জানাচ্ছি।”

এবার প্রধানমন্ত্রী উত্তরে বলেন, “আচ্ছা, চলো তাহলে সেটাই করি।” এর পরই প্রধানমন্ত্রী অনুষ্ঠানের উদ্বোধন করেন।

এর আগে ডিজিটাল ওয়ার্ল্ডে অংশ নিতে সোমবার মধ্যরাতে ঢাকায় পৌঁছেছে রোবট সোফিয়া। শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছানোর পর তাকে সরাসরি একটি পাঁচ তারকা হোটেলে নিয়ে যাওয়া হয়েছে। বিশেষ একটি বাক্সের ভেতরে প্রাণহীন অবস্থায় ঢাকায় পৌঁছায় সোফিয়া। পরে অঙ্গ-প্রত্যঙ্গ সংযুক্ত করা হলে চালু করা হয়। ‘সোফিয়া’কে খ্যাতনামা হলিউড অভিনেত্রী অড্রে হেপবার্নের চেহারার আদলে তৈরি করেছে হংকংভিত্তিক কোম্পানি হ্যান্সন রোবোটিক্স। সে মানুষের সঙ্গে কথা বলার পাশাপাশি প্রশ্নেরও জবাব দিতে পারে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

Padma Bridge Rail Link Project 12 Dec. Program (2)

পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প: নারায়নগঞ্জে ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের পুনর্বাসন সুবিধা প্রদান

স্টাফ রিপোর্টার :: বাংলাদেশ রেলওয়ের পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের (পিবিআরএলপি) ক্ষতিগ্রস্ত ...