প্রথম আলোর বিরুদ্ধে নারায়ণগঞ্জে মামলা

নারায়ণগঞ্জ জেলা আইনজীবি সমিতি দৈনিক প্রথম আলো’র বিরুদ্ধে আদালতে মানহানি মামলা করেছে। বুধবার দুপুর ১২টায় জেলা আইনজীবি সমিতির স্যোশাল অ্যান্ড এন্টারটেইনমেন্ট সেক্রেটারি মহসিন মিয়া বাদি হয়ে সমিতির পক্ষে নারায়ণগঞ্জ অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট গোলাম কবিরের আদালতে এ মামলাটি দায়ের করেন। প্রথম আলো তাদের একটি সম্পাদকীয়’তে নারায়ণগঞ্জ জেলা আইনজীবি সমিতির অভিষেক অনুষ্ঠানে প্রধান বিচারপতির অতিথি হয়ে আসা ও সমিতির কয়েকজন নেতার বিরুদ্ধে লেখা মন্তব্যকে ‘মানহানিকর’ উল্লেখ করে এ মামলাটি দায়ের করা হয়।

মামলায় বিবাদী করা হয়েছে প্রথম আলো’র সম্পাদক মতিউর রহমান ও ওই সম্পাদকীয়’র লেখক মিজানুর রহমান খানকে।

মামলা দায়েরের পর আদালত বিবাদীদের বিরুদ্ধে সমন জারি করে আগামী ১ মাসের মধ্যে আদালতে হাজির হওয়ার নির্দেশ দিয়েছেন বলে জানিয়েছেন জেলা আইনজীবি সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট খোকন সাহা। তিনি আরো জানান, অবকাশকালীন ছুটির শেষে জজ কোর্ট খোলার পর ‘ক্ষতিপূরণ’ এর অভিযোগে আরো একটি মামলা করা হবে। খোকন সাহা আরো জানান, দ-বিধির ৫০০/৫০১ ধারায় এ মামলাটি করা হয়েছে। মামলায় জেলা আইনজীবি সমিতির কার্যনির্বাহী কমিটির ১৭ জনকে স্বাক্ষী করা হয়েছে।

মামলার আর্জিতে অভিযোগ করা হয়েছে, জেলা আইনজীবি সমিতির অভিষেক অনুষ্ঠানে প্রধান বিচারপতির অতিথি হয়ে আসার ঘটনায় দৈনিক প্রথম আলো গত ১০ ডিসেম্বর সম্পাদকীয় পাতায় ‘অভিষেকে প্রধান বিচারপতি’ শীর্ষক শিরোনামে মিজানুর রহমান খান একটি কলাম লিখেন। এ লেখার মধ্যে জেলা আইনজীবি সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদকের ব্যাপারে মানহানিকর ও আপত্তিজনক মনত্মব্য করা হয় এবং  সেই সাথে জেলার সকল আইজনীবিদেরও ‘ক্যাডার’ বলে উলেস্নখ করা হয়েছে। এছাড়া অভিষেক অনুষ্ঠানে প্রধান বিচারপতির অতিথি হয়ে আসার ঘটনায় কটুক্তি করা হয়েছে। এসব কারণে জেলার আইনজীবিদের মানহানি হয়েছে বলে জানান খোকন সাহা। পরে মঙ্গলবার আইনজীবি সমিতির সভায় এ ব্যাপারে মামলার সিদ্ধানত্ম নেওয়া হয়।

বুধবার মামলা দায়েরের সময়ে আদালতে উপস্থিত ছিলেন জেলা আইনজীবি সমিতির সাধারণ সম্পাদক খোকন সাহা, সহ  সভাপতি হাবিব আল মুজাহিদ পলু, স্পোর্টস অ্যান্ড কালচারাল সেক্রেটারী সোহেল মিয়া, শামীম আহমেদ, আশিক রানা, রবিউল আমিন রনি, মিজানুর রহমান মিজান প্রমুখ। এছাড়াও বিপুল সংখ্যক আইনজীবি উপস্থিত ছিলেন।

গত কয়েকদিন ধরেই এ মামলা দায়েরের গুঞ্জন ছিল। সবশেষ গত মঙ্গলবার জেলা আইনজীবি সমিতির কার্যনির্বাহী কমিটির এক সভায় প্রথম আলো’র বিরুদ্ধে মামলা দায়েরের সিদ্ধান্ত হয়। ওই সভায় কমিটির ১৭ জনের মধ্যে সভাপতি আনিসুর রহমান দিপু ছাড়া অন্য ১৬ জন উপস্থিত ছিলেন।

সভায় প্রথম আলো’র বিরুদ্ধে মামলা দায়েরের সিদ্ধান্ত ছাড়াও পত্রিকাটির বিতর্কিত লেখার ঘটনায় তীব্র নিন্দা জানানো হয়।

সভায় উপস্থিত ১৬ জনই প্রথম আলোর বিরম্নদ্ধে মামলা দায়েরের সিদ্ধান্তে একমত পোষণ করেন বলে নিশ্চিত করেছেন সভায় সভাপতিত্ব করা জেলা আইনজীবি সমিতির সিনিয়র সহ সভাপতি জহিরুল হক। সভাপতির মতামত প্রসঙ্গে জহিরম্নল হক বলেন, সভাপতি আনিসুর রহমান দিপু বিষয়টি সম্পর্কে অবগত আছেন। জহিরুল হক আরো বলেন, প্রথম আরো যা করেছে আমাদের জন্য মানহানিকর। অসত্য ও ঔদ্ধত্যপূর্ণ সংবাদটির কারণে এতে করে নারায়ণগঞ্জ জেলা আইনজীবি সমিতির ভাবমূর্তির ড়্গতি হয়েছে।

প্রসঙ্গত গত ডিসেম্বর নারায়ণগঞ্জ ক্লাব লিমিটেড মিলনায়তনে নারায়ণগঞ্জ জেলা আইনজীবি সমিতির অভিষেক ও বার্ষিক ভোজ সভার আয়োজন করা হয়। এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধান বিচারপতি মো: মোজাম্মেল হোসেনকে। এ অনুষ্ঠান নিয়ে অভিষেক অনুষ্ঠান নিয়ে গত ১০ ডিসেম্বর প্রথম আলো’র সম্পাদকীয় ১২ এর পাতায় ‘সরল পরল’ কলামে সম্পাদকীয়তে লেখক মিজানুর রহমান ‘অভিষেকে প্রধান বিচারপতি’ শিরোনামে একটি লেখা লিখেন।

নাম প্রকাশে অনিচ্ছুক এক আইনজীবি বলেছেন, মিজানুর রহমান খান তাঁর একটি লেখনীতে প্রধান বিচারপতি কোন কোন অনুষ্ঠানে যাবেন কোনটাতে যাবেন না এমন পরামর্শ দেওয়ার দৃষ্টতা দেখান যা ওই লেখকের সম্পূর্ণ এখতিয়ার বহির্ভূত। এছাড়াও ওই লেখনীতে আইনজীবীদেরও হেয় করা হয়েছে। বিষয়টি নিয়ে গত কয়েকদিন ধরেই আইনজীবীদের মধ্যে অসন্তোষ দেখা দিয়েছিল।

গত ২৬ মে নারায়ণগঞ্জ জেলা আইনজীবি সমিতির ২০১১-২০১২ বছরের নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে ১৭টি পদের মধ্যে সভাপতি, সাধারণ সম্পাদক সহ ১৪টি গুরুত্বপূর্ণ পদে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী ও সিনিয়র সহ সভাপতি পদ সহ মোট ৩টি পদে বিএনপি সমর্থিত প্রার্থী জয়ী হন।

ইউনাইটেড নিউজ ২৪ ডট কম/মাকসুদুর রহমান কামাল/নারায়ণগঞ্জ

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ইয়াবাসহ মাদক কারবারী গ্রেফতার

ইয়াবাসহ মাদক কারবারী গ্রেফতার

জহিরুল ইসলাম শিবলু, লক্ষ্মীপুর প্রতিনিধি :: বিপুুল পরিমাণ ইয়াবা ট্যাবলেটসহ লক্ষ্মীপুরে মো. ...