প্রতি দশ মিনিটে রাষ্ট্রবিহীন একটি শিশুর জন্ম!

প্রতি দশ মিনিটে রাষ্ট্রবিহীন একটি শিশুর জন্ম!বাংলা প্রেস, নিউ ইয়র্ক থেকে :: প্রতি দশ মিনিটে রাষ্ট্রবিহীন একটি শিশুর জন্ম হচ্ছে। রাষ্ট্রবিহীন শিশুর জন্য দীর্ঘমেয়াদী পরিণতি নিয়ে জাতিসংঘের উদ্বাস্তু সংস্থার সাম্প্রতিক এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে দেশ নেই, রাষ্ট্র নেই এমন একটি করে শিশুর জন্ম হচ্ছে প্রতি দশ মিনিটে। উদ্বাস্তু সংকট তীব্র চেহারা নেওয়ায় রাষ্ট্রসংঘের অসহায় আর্তনাদ।

সঙ্গে সতর্কবার্তা, সিরিয়ায় সংঘর্ষ জ্বালানি জুগিয়ে চলেছে বিশ্বায়িত উদ্বাস্তু সংকটে। কারণ এই শিশুরা বঞ্চিত হবেন চিকিৎসা পরিষেবা, শিক্ষা এবং পরবর্তীতে কর্মসংস্থানের সুযোগ পাওয়ার ক্ষেত্রে। সংঘর্ষের জেরে উদ্বাস্তুদের সংকট আরও ভয়াবহ চেহারা নিয়েছে। গতকাল বুধবার নিউ ইয়র্কে প্রতিবেদনটি প্রকাশ করার কথা।

সিরিয়াতে শিশুরা নাগরিকত্ব পেতে পারে একমাত্র তাদের বাবাদের মাধ্যমে। কিন্তু চার বছরের সংঘর্ষ ৪০ লক্ষ মানুষকে দেশ ছাড়তে বাধ্য করেছে। উদ্বাস্তু পরিবারের ২৫শতাংশের বাবা নেই। সন্তানসম্ভবা সিরিয় মহিলারা যারা দেশ ছাড়তে বাধ্য হয়েছেন, তাদের সিরিয়ায় ফেরার আশা ক্ষীণ।

কারণ সন্তানের জন্মের ছাড়পত্র ছাড়া তারা কীভাবে প্রমাণ করবেন তাদের নাগরিকত্ব। জাতিসংঘের হিসাবে ২০টি দেশে এমন রাষ্ট্রবিহীন শিশুর সংখ্যা সবচেয়ে বেশি। ‘প্রতি বছর জন্ম নিচ্ছে এমন ৭০ হাজার শিশু। অর্থাৎ প্রতি দশ-মিনিটে একজন শিশু জন্ম নিচ্ছে।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ইনজেকশন দেয়া গরু চিনবেন যেভাবে

ষ্টাফ রিপোর্টার ::ঈদুল আজহার আর মাত্র ক’দিন বাকি। ঈদুল আজহা মূলত মহান ...