প্রতিটি ইউনিয়নে কিশোর-কিশোরী ক্লাব গঠন করা হবে: চুমকি

চুমকিস্টাফ রিপোর্টার :: মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি এম.পি বলেছেন, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় দেশের সবকটি ইউনিয়নে ১টি করে কিশোর-কিশোরী ক্লাব গঠনের প্রকল্প গ্রহন করেছে। প্রত্যেকটি ক্লাবে ৩০ জন করে সদস্য থাকবে এর মধ্যে ২০ জন কিশোরী এবং ১০ জন কিশোর। তাদেরকে বাল্য বিবাহ প্রতিরোধে, যৌতুক, প্রজনন স্বাস্থ্য, সেনিটেশন, ইভটিজিং প্রভৃতি বিষয়ে প্রশিক্ষিত করা হবে। যাতে করে তারা সমাজে ইতিবাচক পরিবর্তনে ভূমিকা রাখতে পারে।

তিনি মঙ্গলবার বিকালে রাজধানীর হোটেল সোনারগাঁও এ মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় ও ইউনিসেফ বাংলাদেশ এর যৌথ আয়োজনে ‘কৈশোরের জয়গান’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম এনডিসি। এ অনুষ্ঠানে ইউনিসেফ বাংলাদেশের প্রতিনিধি এ্যাডওয়ার্ড বেগবেদারসহ বাংলাদেশে কর্মরত বিভিন্ন আন্তার্জাতিক সংস্থার প্রতিনিধি, বাংলাদেশ সরকারের বিভিন্ন সংস্থার প্রতিনিধি এবং সহ¯্রাধিক কিশোর-কিশোরী অংশ গ্রহন করে।

সভাপতির বক্তব্যে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম এনডিসি বলেন, কিশোর-কিশোরীরা যাতে নিজেরাই নিজেদের বিবাহ বন্ধ করতে পারে এবং সমাজে ইতিবাচক পরিবর্তনে ভূমিকা রাখতে পারে সেই লক্ষ্যে কিশোরীদের ক্ষমতায়িত করার চেষ্টা করছে সরকার।

ইউনিসেফ বাংলাদেশের প্রতিনিধি এ্যাডওয়ার্ড বেগবেদার বলেন, যুব সমাজকে ক্ষমতায়িত করতে হলে ‘পাওয়ার অব অ্যাডলেসেন্ট’ এর শক্তিকে কাজে লাগাতে হবে এবং তাদেরকে বিভিন্ন কাজে উৎসাহ প্রদান করতে হবে।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

নির্বাচনে বিদেশি পর্যবেক্ষক নেই কেন?

স্টাফ রিপোর্টার :: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সংসদ বহাল রেখে নির্বাচন অনুষ্ঠিত ...