প্রচ্ছদে বাংলাদেশি গ্র্যান্ড মাস্টার ম্যাক ইউরি (ভিডিওসহ)

discover-guyইউনাইটেড নিউজ ডেস্ক :: ইউরোপ থেকে প্রকাশিত বিশ্বের শীর্ষস্থানীয় মার্শাল আর্ট বিষয়ক ম্যাগাজিন ‘মার্শাল আর্টস ইলাস্ট্রেটেডের’ প্রচ্ছদ প্রতিবেদনে স্থান পেলেন বাংলাদেশি গ্র্যান্ড মাস্টার ড. ম্যাক ইউরী বজ্রমুণী। ডিসকভারি চ্যানেলে প্রদর্শিত এ গ্রহের সেরা পাঁচ শক্তিধর সুপার হিউম্যানের একজন তিনি।

এ বিষয়ে খোঁজখবর রাখছেন ফজলে আজিম। তিনি জানান, মনোদৈহিক প্রশিক্ষণ, ধ্যান ও আত্মরক্ষামূলক কলাকৌশলে ম্যাকের রয়েছে একাধিক বিশ্ব রেকর্ড। প্রতি সংখ্যায় মার্শাল আর্টের গুরুত্বপূর্ণ শাখা নিয়ে প্রতিবেদন প্রকাশ করে বিশ্বের শীর্ষ স্থানীয় এ ম্যাগাজিন। ২০১৫ সালের এপ্রিল সংখ্যার প্রচ্ছদ প্রতিবেদনে প্রথমবারের মতো স্থান করে নিলেন কোনো বাংলাদেশি নাগরিক। এতে থাকছে দক্ষিণ এশিয়ার মার্শাল আর্টের ইতিহাস ও ঐতিহ্যের নানা তথ্য।

মার্শাল আর্টস ইলাস্ট্রেডের সাক্ষাতকারে দক্ষিণ এশিয়ার মার্শাল আর্ট পদ্ধতি, ব্যুল্থান, মেডিটেশন, মাইন্ড ট্রেইনিং ও আত্মরক্ষার ওপর বিভিন্ন দিক তুলে ধরেন ড. ম্যাক ইউরী।

উল্লেখ্য, সুপার হিউম্যান রিসার্চ প্রজেক্টের জন্য ২০১৩ সালে পাঁচ উপমহাদেশ থেকে ৬০জন বিশ্ব রেকর্ডধারীকে নিয়ে সায়েন্টিফিক ইনভেস্টিগেশন করে বিজ্ঞানীদের একটি দল। তখন ডিসকভারি চ্যানেলের ইউকে অফিস থেকে আমন্ত্রণ জানানো হয় ২০১২ সালে শিন বোন কিকের মাধ্যমে এক কিকে তিনটি বেসবল ব্যাট ভাঙতে পারা ওয়ার্ল্ড রেকর্ডধারী ড. ইউরীকে।

ইউরীর বিশেষত্ব হলো তিনি মুহূর্তেই ব্রেনের সচেতন অবস্থা আলফা লেভেলে যেতে পারেন এবং তার শরীরে ৯৬ ভাগ মাংসপেশী তখন একসঙ্গে কাজ করে। যা দিয়ে এক কিকে তিনি ভাঙতে পারেন ‘একসঙ্গে’ তিনটি বেসবল ব্যাট। গবেষকরা জানিয়েছেন মুহূর্তে তার মতো মনোদৈহিক শক্তিকে জাগ্রত করার শক্তি এ গ্রহের অন্য কারও নেই। আর এ কারণেই তাকে এ গ্রহের সুপার হিউম্যান খেতাব দেওয়া হয়। ডিসকভারি তার এ অতিমানবীয় শক্তি রহস্য প্রচার করছে ২১০টি দেশের ৬৪টি ভাষায়।

গবেষণা প্রকল্পে সংশ্লিষ্ট যুক্তরাষ্ট্রের ওয়েনি ইউনিভার্সিটির গবেষকদল জানান প্রতিটি বেসবল ব্যাট ভাঙতে ৭৪০ পাউন্ড শক্তির প্রয়োজন হয়। বাংলাদেশি নাগরিক গ্র্যান্ড মাস্টার প্রফেসর ড. ম্যাক ইউরী মার্শাল আর্টের ১০ ডিগ্রি ব্লাকবেল্টধারী ও ইন্টারন্যাশনাল ব্যুল্থান ফেডারেশনের প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট। এছাড়াও তিনি জাতিসংঘের স্থায়ী নিরাপত্তাবিষয়ক পরামর্শক হিসেবে দায়িত্ব পালন করে আসছেন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ইনজেকশন দেয়া গরু চিনবেন যেভাবে

ষ্টাফ রিপোর্টার ::ঈদুল আজহার আর মাত্র ক’দিন বাকি। ঈদুল আজহা মূলত মহান ...