প্রকৃতির খেলা: অবিকল ডাইনোসর

এনামুল হক কামেমী, বান্দরবান প্রতিনিধি :: বান্দরবানের আলীকদম উপজেলার দুর্গম কুরুকপাতা এলাকায় মাতামুহুরী নদীর তীরে পাহাড়ে রয়েছে অসংখ্য দৃষ্টিনন্দিত প্রকৃতির গাছ-গাছালীর লীলা খেলা। তার মধ্যে ক্যামেরায় ধারনকৃত ২টি দৃশ্য নিয়ে কথা।

প্রকৃতির খেলা: অবিকল ডাইনোসর দৃশ্য- ১: অবিকল আস্ত একটি ডাইনোসরের মত বৃক্ষটি দেখা যাচ্ছে। বৃক্ষজুড়েই পাহাড়ি লতা-গুল্মের বেষ্টনিতে সৃষ্টি হয়েছে ডাইনোসরের অবিকল দৃশ্য। শীতের শুরুতেই লতা-গুল্মের আচ্ছাদনে এ রকম দৃশ্যের সৃষ্টি হয়। অবশ্য গ্রীস্ম মৌসুমে লতা-গুল্মে গুলো ক্রমশ শুকিয়ে যায়, ফলে ডাইনোসর আদলের দৃশ্যও লুপ্ত পায়। নদী পথে যাতায়াতকারীরা একনজর চোখজুড়েই দেখে নেন এ আশ্চর্য্য ডাইনোসরের অবিকল দৃশ্যটি।

প্রকৃতির খেলা: অবিকল ডাইনোসর

 

দৃশ্য- ২: একটি প্রাকৃতিক গাছ। এ গাছটি কোন একটি গীর্জার গম্বুজের মত বিশেষ করে খ্রিষ্টান সম্প্রদায়ের বড়দিন উপলক্ষে সবজু পাতা বা দ্রব্য দিয়ে সাজানো ট্রি’র মতই দাঁড়িয়ে আছে। পাহাড়ি লতা-গুল্মের বেষ্টনিতে গাছটি অবিকল গীর্জার গম্বুজের মত বনে গেছে। তবে শীতের সময় এসব লতা-গুল্মের বেষ্টনি তৈরি হয় প্রাকৃতিক ভাবে। গরম মৌসুম আসার পর ক্রমইে বেষ্টিত লতা-গুল্মে শুকিয়ে যায়, ফলে স্বাভাবিক একটি জংগলি গাছ হিসেবে দেখা এটিকে।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ইনজেকশন দেয়া গরু চিনবেন যেভাবে

ষ্টাফ রিপোর্টার ::ঈদুল আজহার আর মাত্র ক’দিন বাকি। ঈদুল আজহা মূলত মহান ...