ব্রেকিং নিউজ

প্যারিস হামলা সঙ্গীতের উপর প্রথম সরাসরি হামলা

প্যারিস হামলা সঙ্গীতের উপর প্রথম সরাসরি হামলাবাংলা প্রেস, নিউ ইয়র্ক থেকে :: প্যারিস হামলা সঙ্গীতের উপর প্রথম সরাসরি হামলা বলে উল্লেখ করেছেন যুক্তরাষ্ট্রের জনপ্রিয় সঙ্গীত ম্যাগাজিন রোলিং স্টোন। হামলায় হতাহতদের অধিকাংশই সঙ্গীতানুরাগী। সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধ বা যাই একে বলা হোক, প্রথমবারের মতো সঙ্গীত সরাসরি আক্রান্ত হলো। এটা খুবই দুঃখজনক। প্যারিসের বাতাক্লঁ কনসার্ট হলে মার্কিন ব্যান্ড ঈগলস অফ ডেথ মেটালের কনসার্টে সঙ্গে বন্ধুকধারীরা এলোপাতাড়ি গুলি চালাচ্ছিল, তিন মাইলেরও কম দূরত্বে শনিবারের কনসার্টের প্রস্তুতি নিচ্ছিল আইরিশ রক ব্যান্ড ইউটু। ব্যান্ডটির ভোকাল বোনোর বলছেন,প্রথমবারের মতো সরাসরি আক্রান্ত হলো সঙ্গীত।

রোলিং স্টোন ম্যাগাজিন বলছে, হামলার পর এক রেডিওকে দেয়া সাক্ষাৎকারে বোনো বলেন, চিন্তা করে দেখুন, হামলায় হতাহতদের অধিকাংশই সঙ্গীতানুরাগী। সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধ বা যাই একে বলা হোক, প্রথমবারের মতো সঙ্গীত সরাসরি আক্রান্ত হলো। এটা খুবই দুঃখজনক। এরা আমাদের লোক। আমিও এই কনসার্টে থাকতে পারতাম, আপনি থাকতে পারতেন ঐ জায়গায়। আমার-আপনার চেনা জায়গায় এভাবে ঠান্ডা মাথায় হত্যাযজ্ঞ চালানোর বিষয়টি খুবই পীড়াদায়ক এবং বিষয়টা আমি আমার মাথা থেকে বের করতে পারছি না। ১৩ নভেম্বর ঘটে যাওয়া সন্ত্রাসী হামলার কারণে প্যারিসে অনুষ্ঠিতব্য ইউটুর শনিবারের কনসার্ট বাতিল করা হয়। তবে সুরকে হাতিয়ার করে এ ঘটনার প্রতিবাদ জানাতে উন্মুখ হয়ে আছেন বলে জানান বোনো।

আমার মনে হয় ইউটুর একটা দায়িত্ব আছে এবং প্যারিসে ফেরার জন্য উন্মুখ হয়ে আছি। আমরা সঙ্গীতানুরাগীদের কাছ থেকে যে বার্তাগুলো পাচ্ছি সেখানেও এই বক্তব্যই উঠে আসছে যে এই লোকগুলো আমাদের কর্মপদ্ধতি ঠিক করে দেবে না। তারা আমাদের জীবন নিয়ন্ত্রণ করবে না।

২০০১ সালের ১১ সেপ্টেম্বর মার্কিন যুক্তরাষ্ট্রে সন্ত্রাসী হামলার পর মাত্র এক মাসের মাথায় নিউ ইয়র্কের ম্যাডিসন স্কয়ার গার্ডেনে কনসার্ট করে ইউটু। হামলায় নিহতদের স্মরণে এই কনসার্টের আয়োজন করা হয়েছিল।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

শিবগঞ্জের জঙ্গি আস্তানা

শিবগঞ্জের জঙ্গি আস্তানা থেকে চারজনের মরদেহ উদ্ধার

স্টাফ রিপোর্টার :: চাঁপাইনবাবগঞ্জের শিবপুর উপজেলার শিবনগর গ্রামে জঙ্গি আস্তানা সন্দেহে একটি ...