ব্রেকিং নিউজ

পৃথিবীর কাছ দিয়ে অতিক্রম করলো ক্ষুদ্র গ্রহাণু

২০০৫ ওয়াইইউ ৫৫ নামের  এক ক্ষুদ্র গ্রহাণু  চাঁদের  কক্ষপথ অতিক্রম করেছে। এর আকার ৪০০ মিটার। যুক্তরাষ্ট্র সময় মঙ্গলবার সন্ধ্যা ৬ টা বেজে ২৮ মিনিটে এই মহাজাগতিক ঘটনাটি ঘটে।

নাসার জেট প্রপালশন ল্যাবরেটরির বিজ্ঞানীরা বলছেন, এর গতিবিধির ওপর লক্ষ্য রাখার জন্য শক্তিশালী রেডিও টেলিস্কোপ পুর্তোরিকো তে বসানো ছিলো। এটি একটি বিরল ঘটনা বলে জানালেন বিজ্ঞানীরা। বুধবার এটি পৃথিবী থেকে ২০২,০০০ মাইল দূরে অবস্থান করছিলো। গত ত্রিশ বছরের মধ্যে এই গ্রহাণু পৃথিবীর সবচেয়ে কাছ দিয়ে অতিক্রম করল ।

ক্ষুদ্র গ্রহাণু একটি বিপদ জনক বস্তু হিসেবে পরিচিত মহাকাশ বিজ্ঞানীদের কাছে।  এ ধরনের গ্রহাণু যেকোনো সময় পৃথিবীতে আঘাত হানতে পারে। সংখ্যায় এরা এতো যে বিজ্ঞানীরা এদের গতি বিধির ওপর আগাম কিছু বলতে পারেন না।  মঙ্গলবার যে গ্রহাণুটি পৃথিবী অতিক্রম করলো, এটি যদি মহাসাগরে পতিত হতো। তবে সেখানে ৭০ ফুট উচ্চতার সুনামি হতো। এটি যদি ভূ-পৃষ্ঠে পতিত হতো, তবে একটি ছোট দেশ নিমেষে ধুলোয় মিশে যেত। বিজ্ঞান ভিত্তিক কল্পকাহিনী সিনেমাতে এসব দেখানো হয়। সে সব ছবিতে দেখানো হয় পৃথিবীর দিকে ধেয়ে আসা গ্রহাণুকে পরমাণু বোমা দিয়ে ধ্বংস করে দেয়া হচ্ছে। কিন্তু মহাকাশের এসব বস্তুকণা নিয়ে যারা গবেষণা করেন। সেই  বিজ্ঞানীরা বলছেন ভিন্ন কথা। তাদের মতে পরমাণু বোমা দিয়ে ধ্বংস করার চাইতে গ্রহাণুকে শক্তি প্রয়োগ করে একটু হালকা ধাক্কা মেরে গ্রহাণুর গতিপথ বদলে দেওয়াই মঙ্গলজনক এবং উত্তম পন্থা। সূত্র. সিএনএন

ইউনাইটেড নিউজ ২৪ ডট কম/নিউজ ডেস্ক

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

এশিয়ার উদ্ভাবনী দেশের তালিকায় তলানিতে বাংলাদেশ

ডেষ্ক নিউজ :: এশিয়ার উদ্ভাবনী দেশের তালিকায় শীর্ষে রয়েছে সিঙ্গাপুর। আর বাংলাদেশের ...