পুঁজিবাদ বিরোধী আন্দোলন যুক্তরাষ্ট্র ও ব্রিটেনে

লন্ডনের সিটি কর্পোরেশন সেন্ট ক্যাথেড্রল এলাকা থেকে পুঁজিবাদ বিরোধী বিক্ষোভকারীদের হটিয়ে দেয়ার অনুমতি চেয়ে হাইকোর্টের কাছে আবেদন করেছে। শহর কর্তৃপক্ষ বলেছে, বিক্ষোভকারীরা তাবু খাটিয়ে ওই এলাকায় অবস্থান নেয়ায় আশেপাশের ব্যবসা-বাণিজ্য ক্ষতিগ্রস্ত হচ্ছে এবং রাতে তারা অস্বাভাবিক পরিস্থিতি সৃষ্টি করছে।শক্তি প্রয়োগের মাধ্যমে বিক্ষোভকারীদেরকে উচ্ছেদ করতে চায় লন্ডন শহর কর্তৃপক্ষ।
এর আগে সির্টি কর্পোরেশন ওই এলাকা ছেড়ে যেতে সময়সীমা বেধে দিলেও বিক্ষোভকারীরা তাতে কান দেয়নি। সেন্ট ক্যাথেড্রলে অবস্থানরত বিক্ষোভকারীরা বলেছেন,উচ্ছেদ পরিকল্পনার বিরুদ্ধে তারা আদালতে লড়াই করবেন। বিচারক আজ শহর কর্তৃপক্ষের আবেদনের প্রথম অংশ শুনলেও কোন রায় দেননি। গত অক্টোরব মাস থেকে পুঁজিবাদ বিরোধী বিক্ষোভকারীরা লন্ডনের সেন্ট ক্যাথেড্রলে তাবু টানিয়ে অবস্থান করছেন।
এদিকে,যুক্তরাষ্ট্রের ওকল্যান্ডের পুঁজিবাদ বিরোধী বিক্ষোভকারীরা ব্যক্তি মালিকানাধীন একটি মাঠে নতুন করে অবস্থান ধর্মঘট শুরু করেছেন।পুলিশ এর আগে তিনটি স্থান থেকে বিক্ষোভকারীদের হটিয়ে দিয়েছে।
অন্যদিকে,ওয়াশিংটনের সিয়াটলে পুলিশের হামলার শিকার এক বিক্ষোভকারীর গর্ভপাত হয়েছে।কয়েক দিন আগে ১৯ বছর বয়সী জেনিফার ফক্সের পেটে পুলিশ লাথি মারায় এবং পুলিশের ছিটানো মরিচের গুড়ায় আক্রান্ত হওয়ায় তার গর্ভপাত হয়েছে বলে সিয়াটলের পত্রিকা দ্য স্ট্রেঞ্জার জানিয়েছে। তিনি গর্ভবতী বলে চিৎকার করার পরও পুলিশ তাকে রেহাই দেয়নি।
এছাড়া, পুলিশ মরিচের গুড়া স্প্রে করার কারণে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে নতুন করে আন্দোলন শুরু হয়েছে। বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর বলেছেন, তিনি আন্দোলনকারীদের বিরুদ্ধে শক্তি প্রয়োগের বিরোধী ছিলেন। সম্প্রতি ওই বিশ্ববিদ্যালয়ে আন্দোলনকারীদের ওপর পুলিশ হামলা চালিয়েছে এবং মরিচ গুড়া স্প্রে করেছে।

ইউনাইটেড নিউজ ২৪ ডট কম/আন্তর্জাতিক ডেস্ক

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

অসহায় মানুষদের সেবা করবে কানেকটিকাট বাংলাদেশ সোসাইটি

অসহায় মানুষদের সেবা করবে কানেকটিকাট বাংলাদেশ সোসাইটি

বাংলা প্রেস, নিউ ইয়র্ক থেকে :: দেশ ও প্রবাসে দুস্থ, অসহায় মানুষের ...