পিল সেবনে যা জানা দরকার

নিউজ ডেস্ক :: জন্মরোধক হিসেবে অনেকেই পিল সেবন করেন। পিলের মধ্যে ইসট্রোজেন এবং প্রোজেস্টেরন উপাদান থাকে। এটা প্রাকৃতিক হরমোনের মতো কাজ করে।

এ দুটো একত্রে ডিম্বাশয় থেকে প্রতিমাসে ডিম্বাণু নিঃসৃত হতে বাধা দেয়। এটি জন্মরোধক হিসেবে বেশ ভালো কাজ করে। তবে এর বাইরে পিল খাওয়ার কিছু সমস্যাও রয়েছে। বিশেষজ্ঞদের পরামর্শ নিয়ে লাইফস্টাইল-বিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাই জানিয়েছে পিল খাওয়ার কিছু বিষয়ের কথা, যা জানা জরুরি।

  • আপনার বয়স যদি ৩৫ বছরের বেশি হয়, ডায়াবেটিস বা ওজনাধিক্যের সমস্যায় ভোগেন তাহলে পিল সেবনের আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।
  • খাওয়ার পিল কেবল জন্মনিয়ন্ত্রক হিসেবে কাজ করে, তবে যৌন সংক্রমক রোগ প্রতিরোধ করে না।
  • যারা মাইগ্রেনের সমস্যায় ভুগছেন বা সাইনাসের কারণে মাথাব্যথার সমস্যা রয়েছে, বিশেষজ্ঞরা বলেছেন, তাদের পিল না খাওয়াই ভালো। এতে সমস্যা বেড়ে যেতে পারে। আর যদি খেতেই হয় তবে চিকিৎসকের পরামর্শ নিন।
  • যদি প্রথম পিল খাওয়া শুরু করেন তবে দুটো ঋতুচক্রের মাঝখানে ফোঁটা ফোঁটা রক্তপাত হতে পারে। তবে এতে চিন্তিত হওয়ার কিছু নেই।
  • একটি প্রচলিত ধারণা রয়েছে পিল সেবন মানুষকে স্থূল করে দেয়। তবে বিশেষজ্ঞরা বলছেন পিল স্থূল করে না। খাবার বা জীবনযাপনের ধরন আপনাকে স্থূল করে দেয়।
  • অনেকে মনে করেন পিল খেলে স্তন ক্যানসার হয়। তবে পিল খেলে এ ধরনের কোনো সমস্যাও হয় না।
  • যদি পরিবারে রক্ত জমাট বাঁধার সমস্যা থাকে তবে পিল না খাওয়াই্ ভালো।

তবে একেকজনের শরীরের ধরন একেক রকম হয়। কেউ পিল সেবনে অসুবিধা বোধ করেন। আবার কেউ হয়তো কোনো সমস্যা বোধ করেন না। তাই পিল গ্রহণের আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ভক্তরা কেঁদে বুক ভাসালেন: আইয়ুব বাচ্চুর দাফন আজ

ভক্তরা কেঁদে বুক ভাসালেন: আইয়ুব বাচ্চুর দাফন আজ

স্টাফ রিপোর্টার :: ‘আর কত এভাবে আমাকে কাঁদাবে/ আর বেশি কাঁদালে উড়াল ...