পিলখানা হত্যাযজ্ঞের রায় দ্রুত কার্যকর করার দাবী স্বজনদের

পিলখানা হত্যাযজ্ঞের রায় দ্রুত কার্যকর করার দাবী স্বজনদের

পিলখানা বিদ্রোহে শহীদ তৎকালীন কেন্দ্রীয় সুবেদার মেজর নুরুল ইসলামের ছেলে আশরাফুল আলম হান্নান

স্টাফ রিপোর্টার :: আবার ফিরে এলো শোকাবহ সেই ২৫ ফেব্রুয়ারি। পূর্ণ হলো পিলখানা বিদ্রোহ আর হত্যাযজ্ঞের নয় বছর। যা বাংলাদেশের ইতিহাসের এক কলঙ্কময় দিন।

২০০৯ সালের ২৫ শে ফেব্রুয়ারি। বুধবার সকাল ৯ টা ২৭ মিনিট। পিলখানার ভেতর থেকে ভেসে আসে লাগাতার গুলির শব্দ।অনেকেই ভেবেছিলেন নিয়মিত মহড়া। কিন্ত ঘণ্টা দুয়েকের মধ্যেই জানা যায় বিদ্রোহের ঘটনা।

২০০৯ সালএই দিনে বাংলাদেশ রাইফেলস বা বিডিআরের জওয়ানরা সশস্ত্র বিদ্রোহে ৫৭ জন সেনাকর্মকর্তাসহ ৭৪ জনকে হত্যা করে। নৃশংস এই ঘটনায় স্তব্ধ হয়ে যায় পুরো বাংলাদেশ।

পিলখানায় এ বিডিআর বিদ্রোহের ঘটনায় বিডিআরের সাংগঠনিক কাঠামো ভেঙে যায়। বিডিআরের নাম, পোষাক, লগো, সাংগঠনিক কাঠামো, পদোন্নতি ইত্যাদি ব্যাপারে পুনর্গঠন করা হয়। নাম পরিবর্তন করে রাখা হয় বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। পরিবর্তন করা হয় বিডিআর বিদ্রোহের আইন। বর্ডার গার্ড আইনে বিদ্রোহের সর্বোচ্চ সাজা রাখা হয় মৃত্যুদণ্ড।

বিদ্রোহের ঘটনায় দায়ের করা হত্যা মামলায় বিশেষ আদালত ১৫২ জনকে ফাঁসি, ১৬০ জনের যাবজ্জীবন ও ২৫৬ জনকে বিভিন্ন মেয়াদে সাজা দেয়।

এ প্রসঙ্গে বিদ্রোহে শহীদ তৎকালীন কেন্দ্রীয় সুবেদার মেজর নুরুল ইসলামের ছেলে আশরাফুল আলম হান্নান ইউনাইডে নিউজকে বলেন, ‘যে রায় ঘোষণা হয়েছে তাতে আমরা সন্তুষ্ট। এই রায় দ্রুত কার্যকর করার জন্যে আমরা দাবি জানাচ্ছি। এই রায় দ্রুত কার্যকর করা হলে আমার বাবাসহ পিলখানা হত্যাকাণ্ডে নিহত শহীদদের আত্মা শান্তি পাবে।’

তিনি ২৫ ফেব্রুয়ারি ২০০৯, বিডিআর পিলখানায় শহীদের স্বরণ ও মর্যাদা রক্ষায় ২৫ ফেব্রুয়ারিকে “জাতীয় শহীদ সেনা দিবস” হিসেবে রাষ্টীয় স্বীকৃতি দেয়ার দাবী জানান।

এ প্রসঙ্গে আশরাফুল আলম হান্নান বলেন, আমরা শহীদ পরিবারের সদস্যরাসহ সারা দেশের মানুষ যেন এ দিবসটিতে যথাযোগ্য ভাবে শ্রদ্ধা নিবেদন করতে পারে সে বিষয়ে সরকারকে বিশেষ উদ্যোগ নিতে হবে।

 

 

 

 

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

বাসচাপায় প্রাণ হারালেন বাবা ছেলে

ষ্টাফ রিপোর্টার :: কিশোরগঞ্জে বাসচাপায় মোটর সাইকেলের আরোহী বাবা-ছেলেসহ তিনজন নিহত হয়েছে। ...