পিকেএসএফ’র সহযোগিতায় চরফ্যাশনে শিক্ষিকাদের মৌলিক প্রশিক্ষন

৫ দিন ব্যপিশিপু ফরাজী, চরফ্যাশন প্রতিনিধি:: ভোলা জেলার চরফ্যাশন উপজেলার আছলামপুর ইউনিয়নে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের আর্থিক সহযোগিতায় পরিবার উন্নয়ন সংস্থা কর্তৃক বাস্তবায়িত সমৃদ্ধি কর্মসূচির শিক্ষা কার্যক্রমের আওতায় পরিবার উন্নয়ন সংস্থার প্রধান কার্যালয়ের প্রশিক্ষণ কক্ষে কর্মসূচিতে নিয়োজিত শিক্ষিকাদের ৫ দিন ব্যপি প্রশিক্ষণ কর্মশালা গত বৃহস্পতিবার (২০ এপ্রিল) শেষ হয়েছে।

উক্ত প্রশিক্ষণে ২৫টি শিক্ষা কেন্দ্রের ২৫জন শিক্ষিকাকে উপজেলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ০৬ জন মাষ্ট্রার ট্রেইনার (বাংলা, গনিত, ইংরেজী) দ্বারা প্রশিক্ষণ প্রদান করা হয় ।

প্রশিক্ষণের মূল উদ্দেশ্য হলো শিক্ষিকাদের মান উন্নয়ন করা ।  সমৃদ্ধির শিক্ষা কার্যক্রমের মাধ্যমে ঝড়ে পড়া রোদ কল্পে ৫০জন শিক্ষিকার তত্বাবধানে বিকেল ৩টা থেকে ৫টা পর্যন্ত ২ঘন্টা স্কুলের পড়াকে পড়িয়ে দেওয়া হয় ।

কেন্দ্র গুলোতে শিশু, ওয়ান ও টু এই তিন ক্লাসের ছাত্র-ছাত্রীদেরকে পাঠদান করানো হয় । ২০১২ সন থেকে এই কার্যক্রমটি আসলামপুর ইউনিয়নে চলমান রয়েছে ।

প্রশিক্ষণ কার্যক্রম পরিদর্শন করেন পিকেএসএফ এর উজ্জিবিত প্রকল্পের উপ-ব্যবস্থাপক আশ্রাফ হোসেন ।

এ সময় তিনি শিক্ষিকাদের উদ্দেশ্যে বলেন শিক্ষক পেশা মহৎ পেশা এই পেশা টাকায় মাপা যায় না । তিনি বলেন মানব মর্যদাকে প্রতিষ্ঠিত করার জন্য সুশিক্ষার বিকল্প নাই বলে উল্লেখ করেন। ছাত্র- ছাত্রীদেরকে আদব কায়দা শিক্ষা দেওয়ার জন্য শিক্ষিকাদেরকে অনুরোধ করেন । প্রশিক্ষণটি উদ্বোধন করেন সংস্থার প্রধান হিসাব রক্ষণ কর্মকর্তা জহিরুল হক । পরিচালনা করেন প্রকল্প সমন্বয়কারী শংকর চন্দ্র দেব নাথ । সহযোগিতা করেন কর্মসূচির অন্যান্য কর্মীবৃন্দ ।

 

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

রুপান্তরের শান্তি ও সহনশীলতার জন্য প্রচারাভিযান সভা

রুপান্তরের শান্তি ও সহনশীলতার জন্য প্রচারাভিযান সভা

মোঃ শহিদুল ইসলাম, বাগেরহাট প্রতিনিধি :: “শান্তির স্বপক্ষে তরুণ-যুবরা ঐক্যবদ্ধ হোন” এ ...