পিইসি-জেএসসি পরীক্ষা বাতিল এবং বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংসদ নির্বাচনের দাবি

পিইসি-জেএসসি  পরীক্ষা বাতিল এবং বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংসদ নির্বাচনের দাবিঢাকা :: ঢাকা বিশ্ববিদ্যালয়ের পাদদেশে রবিবার সকালে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট কেন্দ্রীয় কমিটি সংগঠনের ৩৪ তম প্রতিষ্ঠাবার্ষিকী সমাবেশ ও মিছিলের মাধ্যমে পালন করেছে। সমাবেশে সভাপতিত্ব করেন কেন্দ্রীয় সভাপতি নাঈমা খালেদ মনিকা ও পরিচালনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি ইভা মজুমদার।
সমাবেশে বক্তব্য রাখেন কেন্দ্রীয় দপ্তর সম্পাদক রাশেদ শাহরিয়ার, সদস্য সুস্মিতা রায় সুপ্তি  ও ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক সালান সিদ্দিকী।
সভাপতি তার বক্তব্যে বলেন,“ বাহ্যিক চাকচিক্যের আড়ালে প্রকৃত মানবিকতা- মনুষ্যত্বের বিকাশের পথ বন্ধ করে দিয়ে সরকার তার উন্নয়নের অভিযান চালাচ্ছে। ১৬৩ টা স্কুলে চলন্ত সিঁড়ি তৈরিতে সরকার বরাদ্দ করেছে ১৬৩ কোটি টাকা। অথচ ৫০০ কোটি টাকা খরচ করলে নন-এমপিও স্কুলগুলোকে এমপিওভুক্ত করা সম্ভব। একদিকে শিক্ষার বেসরকারিকরণ- বাণিজ্যীকিরণের মাধ্যমে শিক্ষার অধিকার ধ্বংস করা হচ্ছে। অপরদিকে প্রশ্নফাঁসের মাধ্যমের শিক্ষার ভিতরকার মূল্যবোধ নষ্টকরে দিচ্ছে। পিএসসি ও যে জেএসসি পরীক্ষা শিক্ষার্থীদের শৈশব কেড়ে নিচ্ছে, কোচিং ও গাইড বই এর উপর নির্ভরশীলতা বাড়াচ্ছে।”

এছাড়া তিনি সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয়ে আন্দোলনকারী শিক্ষার্থীদের উপর হামলাকারী ছাত্রলীগের নেতা-কর্মীদের বহিষ্কারের দাবিতে চলমান আন্দোলনের সাথে একাত্মতা প্রকাশ করে বলেন, “ ক্যাম্পাসের গণতান্ত্রিক পরিবেশ শাষকগোষ্ঠী ভয় পায়। তাই ২৭ বছর ধরে তারা ষড়যন্ত্রমূলকভাবে ডাকসু বন্ধ করে রেখেছে। হাইকোর্ট নির্দেশ দিলেও বিশ্ববিদ্যালয় প্রশাসন এখনো পর্যন্ত বাস্তবায়নের কোন পদক্ষেপ নিচ্ছেনা। বরং গণতান্ত্রিক আন্দোলকে দমন-পীড়নের মাধ্যমে প্রতিহত করার চেষ্টা করছে।”

এছাড়া সমাবেশ থেকে মাসব্যাপী সারাদেশে পিএসসি ও জেএসসি পরীক্ষা বাতিলের দাবিতে স্বাক্ষর সংগ্রহের ঘোষণা দেয়া হয়।

সমাবেশ শেষে মিছিল কলাভবন প্রদক্ষিণের মাধ্যমে প্রতিষ্ঠাবার্ষিকীর আয়োজন সমাপ্ত হয়।-প্রেস বিজ্ঞপ্তি
Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

Green University

গ্রিন ইউনিভার্সিটিতে আন্তর্জাতিক সেমিনারে উচ্চশিক্ষায় ‘মহাকাশ আইন’ অন্তর্ভুক্তির আহ্বান

স্টাফ রিপোর্টার :: বঙ্গবন্ধু স্যাটেলাইটের সুফল ও বৈশ্বিক উন্নয়নে বাংলাদেশের অবস্থান আরো সুদৃঢ় ...