ব্রেকিং নিউজ

পিঁপড়া তাড়ানোর সহজ উপায়

ডেস্ক নিউজ :: বাড়িতে পিঁপড়া প্রায় আমাদের সবারই একটা বড় সমস্যা। ঘরদোর যতই পরিষ্কার করে রাখা হোক না কেন, পিঁপড়ার হাত থেকে রেহাই পাওয়া প্রায় অসম্ভব। বিশেষ করে রান্নাঘর থেকে নাছোড় পিঁপড়া যেতেই চায় না।

বাজারে পিঁপড়া মারার নানারকম ওযুধ কিনতে পাওয়া যায়। তবে এগুলোর বেশিরভাগেই ক্ষতিকর রাসায়নিক পদার্থ থাকায় তা পিঁপড়ার পাশাপাশি মানুষেরও, বিশেষ করে ছোট বাচ্চাদের শরীরের ক্ষতি করে। তাই এই সব এড়িয়ে ভরসা থাকুক নিরাপদ প্রাকৃতিক উপায়ের উপরও। এখন আমরা এমনই কয়েকটি পদ্ধতি নিয়ে আলোচনা করব, যাতে রাসায়নিকের ব্যবহার ছাড়াই বাড়ি থেকে পিঁপড়া দূর হবে।

বাড়ি পরিস্কার রাখুন
ঘর-বাড়ি পিঁপড়া এবং অন্যান্য কীট-পতঙ্গের থেকে মুক্ত রাখতে হলে প্রথম প্রয়োজন প্রতিদিন ঘরের সব কোনা ঠিকমতো পরিষ্কার রাখা। পানিতে কীটনাশক লিক্যুইড মিশিয়ে প্রতিদিন দু-বার করে ঘর মুছুন। কোথাও নোংরা জমতে দেবেন না। খাবারের অবশিষ্টাংশ ডাস্টবিনে ফেলুন। ডায়নিং টেবিলে দীর্ঘক্ষণ ফেলে রাখবেন না। খাওয়ার পর বাসনপত্র সঙ্গে সঙ্গে ধুয়ে ফেলুন।

সাদা ভিনিগার
সাদা ভিনিগার পিঁপড়া মারার জন্য খুব উপকারী। পানি এবং সাদা ভিনিগার সম পরিমাণে মিশিয়ে একটি স্প্রে বোতলে ভরে নিন। তারপর ঘরের বিভিন্ন কোনায় ভালো করে ছড়িয়ে দিন। পিঁপড়া দূরে থাকবে।

দারচিনি গুঁড়া
ঘরের যে সব জায়গায় বেশি পিঁপড়ার উত্পাাত, সেব জায়গায় ভালো করে দারচিনি গুঁড়া ছড়িয়ে দিন। এর গন্ধ পিঁপড়া সহ্য করতে পারে না।

লবন
কয়েক টেবিল চামচ লবন গরম পানিতে গুলে নিন। এই মিশ্রণ ঠাণ্ডা করে নিয়ে স্প্রে বোতলে ভরে পিঁপড়ার সম্ভাব্য সব জায়গায় স্প্রে করুন। পিঁপড়া কাছে ঘেসবে না।

চক অথবা বেবি পাউডার
চকগুঁড়া পানিতে গুলে বাড়ির দেওয়াল বা ঘরের বিভিন্ন কোণে ছড়িয়ে দিন। একই কাজ আপনি বেবি পাউডার দিয়েও করতে পারেন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

এ সপ্তাহের ভাগ্য পূর্ভাবাস

সপ্তাহের রাশিফল করিগো বর্ণন। মনোযোগ সহকারে করহে শ্রবণ। মা-বাবা ,ভাই-বোন, আত্মীয় স্বজন, ...