পাবিপ্রবিতে ‘বাংলার ইতিহাস ও ঐতিহ্য’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত

পাবিপ্রবিতে ‘বাংলার ইতিহাস ও ঐতিহ্য’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিতকলিট তালুকদার, পাবনা প্রতিনিধি :: পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও ভারতের কোলকাতার প্রবহমান বাংলাচর্চার যৌথ উদ্যোগে ‘বাংলার ইতিহাস ও ঐতিহ্য’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন পাবিপ্রবি ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়েছে।

বুধবার জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উড়িয়ে অনুষ্ঠান উদ্বোধন করা হয়।

সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভারতের বিশ্বভারতী ভাষা ও সাহিত্যের অধ্যাপক ড. অর্পনা রায়। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডায়মন্ড হারবার বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রধান তপন কুমার মন্ডল, অত্র বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আনোয়ার খসরু পারভেজ ও শিক্ষক সমিতির সভাপতি আওয়াল কবির জয়।

উপ-উপাচার্য অধ্যাপক ড. আনোয়ারুল ইসলাম এর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্যে বিশ্বভারতী ভাষা ও সাহিত্যের অধ্যাপক ড. অর্পনা রায় বলেন, বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুরের সাহিত্য চর্চায় পাবনা অঞ্চল বিশেষস্থান দখল করে আছে। তিনি বড় পরিসরের কোন সভায় প্রথম বাংলা বক্তব্য পাবনাতেই দেন। ইতিহাস চর্চা একটি জাতিকে সঠিক গন্তব্যে পৌঁছানোর জন্য দিক নির্দেশনা দেয় এবং পরিশীলিত চিন্তা করতে শেখায়। তিনি আরো বলেন, ইতিহাস ও ঐতিহ্য অনুরাগী গবেষক এবং শিক্ষক মন্ডলীকে ধর্মনিরপেক্ষ ইতিহাস চর্চার পাশাপাশি সুনিবিড় সাহিত্য ভাবনায় নতুনভাবে অনুপ্রাণিত করবে এই আয়োজন। বাংলা ভাষা চর্চার মধ্যদিয়ে আমাদের ভিতরের গোঁড়ামী ও সংকীর্ণতা দূর হবে। বাংলা ভাষা চর্চা আমাদের এগিয়ে যাওয়ার প্রেরণা দিবে এবং আমাদেরকে আরো বেশি সমৃদ্ধ করে তুলবে।

সভাপতির বক্তব্যে উপ-উপাচার্য প্রফেসর ড. আনোয়ারুল ইসলাম বলেন, মানুষ যদি মানবিকতাবোধ সম্পন্ন না হয় তাহলে বিজ্ঞান,প্রযুক্তিতেও সে উন্নতি করতে পারে না। নবীন বিশ্ববিদ্যালয়ের এই সম্মেলনের মাধ্যমে বিশ্ববিদ্যালয় পরিবার আলোকিত হবে। নতুন নতুন জ্ঞান চর্চার জন্য এই ধরনের সম্মেলন খুবই গুরুত্বপূর্ণ।

সম্মেলনে আরো বক্তব্য দেন বিজ্ঞান অনুষদের ডিন সাইফুল ইসলাম, মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ড. মোঃ হাবিবুল্লাহ ও অতিরিক্ত রেজিস্ট্রার বিজন কুমার ব্রহ্ম।

সম্মেলনে ভারত ও বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজের ১৭০জন শিক্ষাবিদ ও গবেষক উপস্থিত ছিলেন। ১০টি সেশনে প্রায় দেড়শতাধিক প্রবন্ধ উপস্থাপন করা হয়।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সহযোগিতায় এবং পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনষ্টিটিউটের উদ্যোগে প্রথমবারের মতো পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হয়।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

অ্যালবার্ট আইনস্টাইন

বিখ্যাতদের দাম্পত্য জীবন- ৮: অ্যালবার্ট আইনস্টাইন

সাইদুর রহমান  :: কথায় আছে, “যার নয়নে যারে লাগে ভালো, হোক না দেহ ...