ব্রেকিং নিউজ

পাবনা সুগার মিলে মাড়াই উদ্বোধন

প্রায় ১’শ১১ কোটি টাকা দেনার বোঝা মাথায় নিয়ে পাবনা সুগার মিলে ২০১১-১২ মাড়াই মৌসুম (১৬ তম মাড়াই মৌসুম) শুক্রবার থেকে শুরু হয়েছে।

এ উপলক্ষে দুপুর ৩টায় মিলের কেইন কেরিয়ার প্রাঙ্গণে আলোচনা সভা, দোয়া মাহফিল এবং ডোঙ্গায় আখ ফেলে এই মাড়াই মৌসুমের উদ্বোধন করা হয়।

মিলের ব্যবস্থাপনা পরিচালক আব্দুস সালাম জানান, চলতি মৌসুমে এই মিলে আখ মাড়াইয়ের লক্ষ্য মাত্রা ধরা হয়েছে ৭৫ হাজার মেট্রিক টন। চিনি উৎপাদনের হার ধরা হয়েছে সাড়ে ৭ ভাগ। তবে এবার চিনি উৎপাদনের হার কম হবে বলে তিনি আশংকা প্রকাশ করেন। মিলজোন এলাকায় এই মৌসুম ৫ হাজার ৮ একর জমিতে আখ রোপন করা হয়েছে। এই আখ দিয়ে মিলটি ৫৫ দিন ধরে মাড়াই কাজ চলবে। মিলটিতে গত ২০১০-১১ মাড়াই মৌসুমে মাড়াইয়ের লক্ষ মাত্রা ছিলো ৮০ হাজার মেট্রিক টন। কিন্তু মাড়াই হয়েছিল ৭৫ হাজার ১ শ ৮৮ মেট্রিক টন। চিনি উৎপাদন হার ছিলো ৫ দশমিক ৫৪ ভাগ।

উল্লেখ্য ১৯৯২ সালের ২৭ ডিসেম্বর ঈশ্বরদী উপজেলার দাশুড়িয়ায় ৬০ একর জমির উপর মিলটি প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠার পর থেকেই যান্ত্রিক ত্রুটি, আখ সংকট, পরিবহন জনিত সমস্যা, পরিকল্পনাহীন, ব্যাংক ঋণ, দূর্নীতি ও নানা রকম অনিয়মের কারনে লাভ জনক প্রতিষ্ঠান হওয়া শর্তে লোকসানের দায় এড়াতে পারেনি প্রতিষ্ঠানটি।

অব্যাহত ভাবে লোকসান গুনতে গুনতে গত ১৬ বছরে মিলটি উৎপাদন ঘাটতিতে লোকসান দিয়েছে ১’শ ১১ কোটি টাকা।

ইউনাইটেড নিউজ ২৪ ডট কম/কলিট তালুকদার/পাবনা

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মানুষের গড় আয়ু বেশি

ভারত, পাকিস্তানের চেয়ে বাংলাদেশের মানুষের গড় আয়ু বেশি

স্টাফ রিপোর্টার :: স্বাস্থ্যসেবার মান উন্নয়ন ও চিকিৎসার নানামুখী অগ্রগতির প্রভাবে দেশে ...