পাকিস্তানে মুসলিম লীগের দায়িত্ব নিচ্ছেন নওয়াজ-পত্নী

নওয়াজ-পত্নী কুলসুমডেস্ক নিউজ :: পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের দল পাকিস্তান মুসলিম লীগের (পিএমএল-এন) দায়িত্ব নিতে যাচ্ছেন তার স্ত্রী কুলসুম নওয়াজ। গত বৃহস্পতিবার নেয়া এই দলীয় সিদ্ধান্তের তথ্য জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম দ্য ডন। ক্যানসারে আক্রান্ত কুলসুম লন্ডনে চিকিৎসাধীন।

গত বুধবার পাকিস্তানের সুপ্রিম কোর্টের দেয়া এক রায়ে বলা হয়, সংবিধানের ৬২ ও ৬৩ অনুচ্ছেদ অনুযায়ী অযোগ্য কোন ব্যক্তি প্রয়োজনীয় দলিলপত্রে সই ও জাতীয় পরিষদে বা সিনেটে কাউকে মনোনীত করতে পারেন না। এ দুই অনুচ্ছেদ অনুযায়ী, কোন ব্যক্তি অযোগ্য ঘোষিত হলে তিনি কোন রাজনৈতিক দলেরও প্রধান থাকতে পারবেন না।

এমন রায়ের ফলে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ তার রাজনৈতিক দল পাকিস্তান মুসলিম লীগের (পিএমএল-এন) প্রধানের পদে অযোগ্য বলে বিবেচিত হন। এদিকে সংবাদ মাধ্যম দ্য ডনের প্রতিবেদনে বলা হয়েছে, আদালতের রায়ে নিজ দলের প্রধানের পদেও অযোগ্য হওয়ার পরদিনই পাঞ্জাবে দলীয় নেতাদের নিয়ে বৈঠকে বসেন নওয়াজ।

ওই বৈঠকে নওয়াজের স্ত্রী কুলসুমকে দলীয় প্রধানের (পিএমএল-এন) দায়িত্ব দেয়ার সিদ্ধান্ত হয়। দলীয় সূত্রকে উদ্ধৃত করে ডন জানায়, বৈঠকে নওয়াজ শরিফ মাত্র ১০ মিনিট কথা বলেছেন। বাকি সময় দলের নেতাদের কথা শুনেছেন তিনি। তবে দলীয় প্রধানের পদের জন্য কেউই নওয়াজের ছোট ভাই পাঞ্জাবের মুখ্যমন্ত্রী শাহবাজ শরিফের নাম উল্লেখ করেননি।

পিএমএল-এনের কেন্দ্রীয় কার্যকরী কমিটি আগামী সপ্তাহে দলের নতুন প্রধানকে আনুষ্ঠানিকভাবে নির্বাচিত করবে। এ পদে কুলসুমের নির্বাচিত হওয়া এখন শুধু সময়ের ব্যাপার।

গত বছর পানামা পেপারস কেলেঙ্কারিতে নওয়াজ ও তার পরিবারের সদস্যদের নাম আসে। এর পরিপ্রেক্ষিতে গঠিত তদন্ত কমিটির কাছে সম্পদের উৎস জানাতে ব্যর্থ হওয়ায় আদালতের রায়ে প্রধানমন্ত্রী পদে অযোগ্য ঘোষিত হন নওয়াজ। বাধ্য হন পদত্যাগে। গত বুধবার দলীয় প্রধানের পদ থেকেও সরে দাঁড়াতে হয় তাকে।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

saf

নারীকে সম্মানিত স্থানে প্রতিষ্ঠিত করতে কাজ করছে বর্তমান সরকার: চুমকি

স্টাফ রিপোর্টার :: মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি ...