পশ্চিমবঙ্গে বাড়তেছে বিদ্যুতের দাম

অবশেষে বিদ্যুতের দাম বাড়ানোর দিকেই শেষ পর্যন্ত হাটলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।  শুক্রবার পঃবঃ রাজ্য সরকার জানিয়ে দিয়েছে, রাজ্য বিদ্যুৎ বণ্টন সংস্থার বিদ্যুতের দাম ইউনিট প্রতি গড়ে ৫৪ পয়সা বাড়ানো হবে।

সেই মর্মে শুক্রবারই রাজ্য বিদ্যুৎ নিয়ন্ত্রণ কমিশন এই সংক্রান্ত নির্দেশিকা জারি করেছে। বর্তমানে রাজ্য বিদ্যুৎ সংস্থার বিদ্যুতের গড় দাম ইউনিট প্রতি ৪ টাকা ২৭ পয়সা আছে। মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি বিদ্যুতের দাম না বাড়ানোর প্রতিশ্রুতি দিয়ে জনপ্রিয়তা রক্ষার চেষ্টা করেছিলেন। কিন্তু রাজ্য বিদ্যুৎ বণ্টন সংস্থার আর্থিক অবস্থার উন্নতির কোনো কার্যকর ব্যবস্থা সরকার নিতে পারেনি।

ফলে আর্থিক দিক থেকে ক্রমশই সরকারী বিদ্যুৎ সংস্থাটি দেউলিয়া হয়ে যেতে বসেছে। অবস্থা এতটাই খারাপ যে কয়লার দাম মেটাতে না পেরে কয়লা না পেয়ে রাজ্যের বিদ্যুৎ উৎপাদন পর্যন্ত থমকে যেতে বসেছে। এই মারাত্মক অবস্থা সত্ত্বেও বিদ্যুৎ দপ্তরের হাল ফেরাতে সরকার কোন কার্যকর ব্যবস্থা নিতে পারেনি। বরং শেষ পর্যন্ত সেই জনগণের ওপর কোপ মেরে এগোনোর পথেই হাঁটলো সরকার।

বিদ্যুৎ নিয়ন্ত্রণ কমিশন আগেই বিদ্যুৎ বণ্টন সংস্থার বিদ্যুতের মাসুল বাড়ানোর কথা বললেও সরকার তা কার্যকর করবে না বলেছিলো। কিন্তু শুক্রবার ইউনিট প্রতি ৫৪ পয়সা বাড়িয়ে বিদ্যুতের দাম গড়ে ৪ টাকা ৭১ পয়সা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিদ্যুৎ মন্ত্রকের দাবি, এরপরেও রাজ্য সরকারকে ইউনিট প্রতি ২৪ পয়সা করে ভরতুকি দিতে হবে। কিন্তু কৃষকদের চাষে বিদ্যুতের খরচ এবার বাড়বে। এমনিতেই চাষের খরচ না ওঠায় ক্ষুব্ধ কৃষকদের অবস্থা এর ফলে কী হতে পারে তা নিয়ে অনেকেই আশঙ্কা প্রকাশ করেছেন।

ইউনাইটেড নিউজ ২৪ ডট কম/কলকাতা প্রতিনিধি

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

বক্সগঞ্জে এক্সিম ব্যাংকের ১১৯তম শাখা উদ্বোধন

বক্সগঞ্জে এক্সিম ব্যাংকের ১১৯তম শাখা উদ্বোধন

স্টাফ রিপোর্টার :: মৎস্য ও কৃষি অর্থনীতিতে সমৃদ্ধ কুমিল্লার বক্সগঞ্জে এক্সপোর্ট ইমপোর্ট ব্যাংক ...