ব্রেকিং নিউজ

পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের পুর্নবাসনের কাজ করবে ডরপ

সিএসসি-বাংলাদেশ সেনাবাহিনী এবং  ডরপ এর মধ্যে চুক্তি স্বাক্ষরষ্টাফ রিপোর্টার :: ঢাকা হতে ভাঙ্গা হয়ে যশোর পর্যন্ত পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প বাস্তবায়নে ভূমি অধিগ্রহণ ও স্থানান্তরের কারণে ক্ষতিগ্রস্থ ব্যক্তিদের পুর্নবাসন, জীবিকায়ন ও আয় বৃদ্ধিমূলক কর্মসূচী পরিচালনার লক্ষ্যে কন্সট্রাকশন সুপারভিশন কনসালটেন্ট (সিএসসি)-বাংলাদেশ সেনাবাহিনী এবং বেসরকারী সংস্থা ডরপ এর মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

আজ সোমবার (৩০ জানুয়ারি) সকালে ঢাকা সেনানিবাসে, বাংলাদেশ সেনাবাহিনীর সিএসসির পক্ষে ভূমি অধিগ্রহণ ইনচার্জ কর্নেল নূর-ই-আলম মোঃ যোবায়ের সারোয়ার এবং ডরপ এর পক্ষে প্রধান নির্বাহী কর্মকর্তা এএইচএম নোমান চুক্তিতে স্বাক্ষর করেন।

ঢাকা হতে মাওয়া হয়ে ভাঙ্গা পর্যন্ত প্রথম ধাপে প্রকল্পে ৮২.৩৫ কিলোমিটার রেলপথে ৩৫৪৮ পরিবার রয়েছে। প্রকল্পটিতে ৩৫৮.৪১ হেক্টর জমি অধিগ্রহণ করা হবে। ২০২১ সালের মধ্যে প্রকল্পটি বাস্তবায়নের লক্ষ্যে কাজ চলছে। চুক্তি অনুযায়ী ‘ডরপ’ প্রকল্প এলাকায় ক্ষতিগ্রস্থদের আর্থ-সামাজিক অবস্থা জরিপসহ, জেলা প্রশাসন কর্র্তৃক প্রদত্ত নগদ ক্ষতিপুরণ প্রাপ্তিতে সহায়তা, ক্ষতিগ্রস্থদের পুনর্বাসন এবং দুস্থ ও দরিদ্রদের জীবিকায়ন পুনস্থাপন প্রশিক্ষণ সহায়তা প্রদান করবে।

সিএসসি-বাংলাদেশ সেনাবাহিনী এবং  ডরপ এর মধ্যে চুক্তি স্বাক্ষরচুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে মেজর জেনারেল আবু সাঈদ মোঃ মাসুদ, ব্রিগেডিয়ার জেনারেল মোঃ আব্দুল মুকিম সরকার, ব্রিগেডিয়ার জেনারেল আবুল কাশেম মোঃ ফজলুল কাদের, ব্রিগেডিয়ার জেনারেল মোঃ আবুল কালাম আজাদ সহ অন্যান্য উর্দ্ধতন সামরিক কর্মকর্তা, ডরপ’র চেয়ারম্যান ও সাবেক অতিরিক্ত সচিব মোঃ আজহার আলী তালুকদার, ডরপ’র পরিচালক প্রোগ্রাম সুলতান মাহমুদ, পরিচালক অর্থ ও প্রশাসন মোঃ হায়দার আলী খান, পরিচালক গবেষণা ও মূল্যায়ন মোহাম্মদ যোবায়ের হাসান, প্রকল্পের টিমলিডার মোঃ আফতাব উল আলম প্রমূখ উপস্থিত ছিলেন।

প্রকল্পটি বাস্তবায়িত হলে পদ্মা সেতুতে ট্রেন যোগাযোগ স্থাপনের পাশাপাশি দক্ষিণাঞ্চল তথা দেশের সার্বিক আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন হবে।

 

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

বরিশালে উপকূল দিবস উপলক্ষে মানববন্ধন ও আলোচনা সভা

বরিশালে উপকূল দিবস উপলক্ষে মানববন্ধন ও আলোচনা সভা

বিশেষ প্রতিনিধি :: ১৯৭০ সালের প্রলয়ঙ্করী ঘুর্ণিঝড় স্মরণে মানববন্ধন,  শোভাযাত্রা ও আলোচনা ...