ব্রেকিং নিউজ

পঞ্চাশের পর নতুন করে উপভোগ্য হয়ে ওঠে যৌনতা : গবেষণা রিপোর্ট

50 plus sexইউনাইটেড নিউজ ডেস্ক :: দাম্পত্য জীবন যত পেরোতে থাকে, যৌনতা তত কমতে থাকে। এটা গোপন কোনো তথ্য নয়। তবে জীবন থেকে যৌন উত্তেজনা যখনই হারিয়ে যাক না কেন, পাঁচ যুগ পেরোলে আবার তা ফিরে আসবে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

গবেষকরা ১ হাজার ৬৫৬ জোড়া বিবাহিত জুটির জীবন পর্যবেক্ষণ করে এ তথ্য পেয়েছেন। এদের বয়স ৫৭-৮৫ বছরের মধ্যে। এ বয়সী দম্পতিরা আবারো যৌন উত্তেজনা বোধ করেন।

লুসিয়ানা স্টেট ইউনিভার্সিটি, ফ্লোরিডা স্টেট ইউনিভার্সিটি এবং বেলোর ইউনিভার্সিটির গবেষকরা আরো দেখেছেন, প্রথম বিয়েতেই যারা দাম্পত্য জীবন পার করেছেন তাদের মধ্যে যৌনতা দারুণভাবে ফিরে আসে।

তবে একাধিক বিয়ের ক্ষেত্রে পরেরগুলোতে যৌনতা সেভাবে ফিরে আসে না। আর্কাইভস অব সেক্সুয়াল জার্নালে প্রকাশিত হয়েছে এই গবেষণা প্রদিবেদনটি।

গবেষণায় আরো দেখা গেছে, মানুষ নিয়মিত বা অনিয়মিত যেভাবেই সেক্স করুক না কেন, বিয়ে যৌন তৃপ্তির আনার ক্ষেত্রে তেমন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে না। বয়সের সঙ্গে যৌনতা বিষয়ক নানা অভিজ্ঞতা মানুষকে একে আরো মনের মতো করে উপভোগ্য করে তোলে।

দাম্পত্যজীবন থেকে একের কাছ থেকে অপরের চাহিদা দিন দিন বেড়ে চলে। এ কারণে যৌনতার ক্ষেত্রে মানুষের চাহিদাও বেড়ে যায়। এক একজনের চাহিদা ও বৈশিষ্ট্য অন্যের কাছে স্পষ্ট হয়ে ওঠে।

তাই চাহিদা মেটানোর সুযোগও বেশি সৃষ্টি হয়। তবে পঞ্চাশের পর জীবনে নতুন করে যৌনতা উপভোগ করার ক্ষেত্রে মানুষের সংখ্যা খুব কম। অনেকেই বিষয়টিই অনুধাবন করতে পারেন না।

অথবা অনেকে জানেনই না। তাই এ বিষয়ে সচেতন করতে হলে আরো বেশি গবেষণা ও প্রচারণা চালানো উচিত বলে মনে করেন বিজ্ঞানীরা।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

চুল পড়া বন্ধে করণীয়

মানুষের সৌন্দর্যের অন্যতম আকর্ষণ হচ্ছে চুল। সম্প্রতি সময়ে চুল পড়া সমস্যা বড় ...