নড়িয়ায় প্রাচীন নিদর্শণ পাথরের মূর্তি উদ্ধার

নড়িয়ায় প্রাচীন নিদর্শণ পাথরের মূর্তি উদ্ধারখোরশেদ আলম বাবুল, শরীয়তপুর প্রতিনিধি :: নড়িয়া উপজেলার ফতেজঙ্গপুরের পুকুর থেকে প্রাচীন নিদর্শণ পাথরের একটি মূর্তি উদ্ধার করেছে প্রশাসন। প্রাথমিক ভাবে ধারণা করা হচ্ছে এটি কষ্টি পাথরের মূর্তি হতে পারে। মূতিটি প্রথমে শরীয়তপুর জেলা প্রশাসকের কার্যালয় পরে প্রত্নতত্ত্ব অধিদপ্তরে প্রেরণ করা হবে।

একটি পাথরে খোদাই করা কোন দেব-বেদতার আকৃতির মূর্তি হবে এটি। দেবতার উভয় পাশেই তার রক্ষী জাগ্রত রয়েছে। এটির ওজন ২০ কেজি। দৈর্ঘ্য ২ ফুট ৫ইঞ্চি ও প্রস্থ ১ ফুট ২ ইঞ্চি । মূর্তিটি উদ্ধারের সময় ডান পাশের প্রান্ত ভাগ ক্ষত হয়েছে বলে ধারনা করা হচ্ছে।

নড়িয়া উপজেলা প্রসাসন ও পুলিশ জানায়, সোমবার (২ এপ্রিল) দুপুরে উপজেলার ফতেজঙ্গপুর ইউনিয়নের সাতপাড় গ্রাম থেকে মূর্তিটি উদ্ধার করা হয়েছে। গ্রামের একটি পুকুর সেচের মাধ্যমে শুকিয়ে খনন করার সময় মাটিকাঁটার শ্রমিকরা এ মূর্তির সন্ধান পায়।

বিষয়টি নড়িয়া উপজেলা প্রশাসনকে জানানো হয়। উপজেলা প্রশাসন ও নড়িয়া থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে মুর্তি উদ্ধার করে। ধারণা করা হচ্ছে এটি প্রাচীন নিদর্শন কষ্টি পাথরের মূর্তি হতে পারে।

নড়িয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা সানজিদা ইয়াসমিন বলেন, স্থানীয়দের সংবাদের ভিত্তিতে উপজেলার ফতেজঙ্গপুর এলাকা থেকে একটি প্রাচীন নিদর্শণ পাথরের মূর্তি উদ্ধার করা হয়েছে। প্রাথমিকভাবে কষ্টি পাথরের মূর্তি বলে ধারণা করা হচ্ছে। মূতিটি প্রথমে জেলা প্রশাসকের কার্যালয় পাঠানো হবে পরে প্রত্নতত্ত্ব অধিদফতরে পাঠানো হবে।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

সুবর্ণচরে সড়ক দূর্ঘটনায় স্কুল ছাত্রের মৃত্যু

সুবর্ণচরে সড়ক দূর্ঘটনায় স্কুল ছাত্রের মৃত্যু

মুজাহিদুল ইসলাম সোহেল,  নোয়াখালী প্রতিনিধি :: নোয়াখালী সুবর্ণচর উপজেলায় রিয়াজ উদ্দিন (১০) ...