নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ ধরায় ৯ জেলের কারাদন্ড

নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ ধরায় রামগতিতে ৯ জেলের কারাদন্ডজহিরুল ইসলাম শিবলু, লক্ষ্মীপুর প্রতিনিধি ::
ইলিশের প্রজনন মৌসুমে নিষেধাজ্ঞা অমান্য করে লক্ষ্মীপুরের রামগতির মেঘনা নদীতে মা ইলিশ ধরার দায়ে ৯ জলেকে এক মাস করে কারাদন্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

রবিবার দুপুরে রামগতি উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট আজগর আলী প্রত্যেক জেলেকে এক মাস করে কারাদন্ড দেন। এ সময় জেলেদের কাছে পাওয়া ২০ হাজার মিটার কারেন্টজালে অগ্নিসংযোগ করা হয়।

রামগতি উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা মো. কামাল উদ্দিন বলেন, সকালে উপজেলা নির্বাহী কর্মকর্তা আজগর আলীর নেতৃত্বে পুলিশ, কোস্টগার্ড ও মৎস্য বিভাগ মেঘনা নদীর চরগজারিয়া এলাকায় অভিযান চালায়।

এ সময় আইন অমান্য করে মাছ ধরার দায়ে ৯ জেলেকে আটক করা হয়। জব্দ করা হয় একটি নৌকা ও ২০ হাজার মিটার কারেন্ট জাল। জব্দকৃত জালে অগ্নিসংযোগ করে ধ্বংস করা হয়। পরে আটক জেলেদের ভ্রাম্যমাণ আদালতে হাজির করলে তাদের প্রত্যেককে এক মাস করে কারাদন্ড দেওয়া হয়।

রবিবার ১ অক্টোবর থেকে ২২ অক্টোবর পর্যন্ত ইলিশের ভরা প্রজনন মৌসুম। এ ২২ দিন ইলিশসহ সব প্রজাতির মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। লক্ষ্মীপুরের রামগতি থেকে চাঁদপুরের ষাটনল পর্যন্ত ১০০ কিলোমিটার মেঘনা নদী এলাকায় মাছ ধরা যাবে না। এ সময় মাছ শিকার, পরিবহন, মজুত, বাজারজাত করণ ও বিক্রি নিষিদ্ধ। এ আইন আমান্য করলে জেল অথবা জরিমানা এবং উভয় দন্ডের বিধান রয়েছে।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

শতকোটি টাকার মালিক সেই মুচি জসিমকে গ্রেপ্তার

ষ্টাফ রিপোর্টার :: গাজীপুরের কালিয়াকৈর উপজেলার চন্দ্রা, মৌচাকসহ আশপাশের এক আতঙ্কের নাম ...