নির্বাচনে ইভিএম ব্যবহার করতে চাই: প্রধান নির্বাচন কমিশনার

প্রধান নির্বাচন কমিশনারতানসেন আলম, বগুড়া প্রতিনিধি  :: প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা বলেছেন, প্রযুক্তির সাথে এগিয়ে যাওয়ার জন্য আমরা নির্বাচনে ইভিএম ব্যবহার করতে চাই। তবে এ ক্ষেত্রে আইনের পরিবর্তনের দরকার। সেই আইন পরিবর্তনের জন্য আমরা আইন মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠিয়েছি। সেই প্রস্তাব এখনো আইনে পরিণত হয়নি। যদি সেটা আইনে পরিণত হয় তাহলে আমরা সীমিত আকারে ইভিএম ব্যবহার করবো।

তিনি বলেন, আগামী ডিসেম্বরের শেষ সপ্তাহ অথবা জানুয়ারির প্রথম সপ্তাহের মধ্যে নির্বাচন করতে হবে। এ বিষয়টি মাথায় রেখে নির্বাচন কমিশন যাবতীয় প্রস্তুতি গ্রহণ করছে।

তিনি বৃহস্পতিবার বিকেলে বগুড়া জেলা প্রশাসকের কার্যালয়ের সভাকক্ষে একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষ্যে মত বিনিময় সভা শেষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ের সময় কথাগুলি বলেন। জেলা প্রশাসক নুরে আলম সিদ্দিকি উক্ত সভায়র সভাপতিত্ব করেন।

ইভিএম ব্যবহারে বিএনপি’র আপত্তি প্রসঙ্গে তিনি বলেন, ইভিএম একটি আধুনিক পদ্ধতি এতে ভুয়া এবং জাল ভোট প্রতিরোধ করা যায়। দেশের জনগণ ও সব দল চাইলে আগামী নির্বাচনে ইভিএম ব্যবহার করা হবে।

প্রধান নির্বাচন কমিশনার আরও বলেন সঠিক সময়ে দেশে একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনের সম্ভাব্য তারিখ সম্পর্কে এখনো কমিশনে চুড়ন্ত সিদ্ধান্ত হয়নি। নির্বাচন কমিশনের প্রতি কোনো রাজনৈতিক দলের অনাস্থার বিষয়ে তিনি বলেন, তাদের রাজনৈতিক স্বাধীনতা আছে এটা বলতেই পারে। এটা তাদের ব্যাপার। তবে আমাদের সক্ষমতা নিয়ে আমরা সন্ধিহান নই। আমরা মনে করি সুষ্ঠুভাবে নির্বাচন অনুষ্ঠানে আমরা প্রস্তুত আছি এবং এ ব্যাপারে নির্বাচন কমিশনের যথেষ্ট সক্ষমতা আছে।

সবদলের নির্বাচনে অংশগ্রহণের ব্যাপারে তিনি বলেন, তারা চান সব দলই নির্বাচনে অংশগ্রহণ করুক।কিন্তু কেউ নির্বাচনে না আসলে আলাদা করে কোন রাজনৈতিক দলের সাথে আর বসার কোন সুযোগ ও সময় নেই। বগুড়া জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত বৈঠকে উপস্থিত ছিলেন জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, র‌্যাবসহ জেলা আইন শৃঙ্খলা রক্ষাকারী বিভিন্ন সংস্থার কর্মকর্তারা।

প্রধান নির্বাচন কমিশনার আরও বলেন, সকলে পেশাদারিত্¦ বজায় রেখে দায়িত্ব পালন করলে গ্রহণযোগ্য নির্বাচন উপহার দেওয়া সম্ভব।

তিনি বলেন, নির্বাচনে দায়িত্ব পালনকারী সকল বাহিনীর মধ্যে সমন্বয় ও সহায়তা এবং জনগনকে তার সাথে সম্পৃক্ত করতে পারলে সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠান করা অসম্ভব নয়।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

বাসে তল্লাশির সময় পুলিশকে গুলি

স্টাফ রিপোর্টার :: নারায়ণগঞ্জের ফতুল্লায় দুর্বৃত্তদের গুলিতে সোহেল রানা নামে পুলিশের এক ...