ব্রেকিং নিউজ

নির্বাচনী ইশতেহারে ওয়াশ খাতকে গুরুত্ব দেয়ার আহবান

নির্বাচনী ইশতেহারে ওয়াশ খাতকে গুরুত্ব দেয়ার আহবান

স্টাফ রিপোর্টার :: একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে রাজনৈতিক দলগুলোর নির্বাচনী ইশতেহারে সকল নাগরিকের জন্য নিরাপদ পানি, স্যানিটেশন ও হাইজিন (ওয়াশ) খাতকে অন্তর্ভূক্তি নিশ্চিত করতে ওয়াশ সেক্টরের সাথে জড়িত নেটওয়ার্ক ও সংস্থাসমূহের পক্ষ থেকে আহবান জানানো হয়েছে।

ওয়াটারএইড, ইউনিসেফ, ব্র্যাক, ওয়ার্ল্ড ভিশন, ওয়াটার.অরগ, এফএসএম নেটওয়ার্ক, ফানসা, ডব্লিউএসএসসি,বি, স্যানিটেশন অ্যান্ড ওয়াটার ফর অল এবং ওয়াশ অ্যালায়েন্স বাংলাদেশ থেকে আজ মঙ্গলবার (১৩ নভেম্বর) প্রেরিত প্রেস বিজ্ঞপ্তিতে রাজনৈতিক দলসমূহের নির্বাচনী ইশতেহারে নিম্নল্লিখিত বিষয়গুলোকে অর্ন্তভুক্ত করার বিশেষভাবে অনুরোধ জানানো হয়েছে:

১. সকলের জন্য আর্সেনিক- ও জীবাণুমুক্ত নিরাপদ সুপেয় পানির প্রাপ্যতা নিশ্চিত করতে সমন্বিত পানি সম্পদ ব্যবস্থাপনা ও নিরাপদ পানির যথোপযুক্ত প্রযুক্তির উন্নয়ন ও ব্যবহার করা।

২. টেকসই ও নিরাপদ স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত করতে পয়ঃবর্জ্য ব্যবস্থাপনার (এফএসএম) যথাযথ বাস্তবায়নসহ জনসমাগমস’ল এবং সকল প্রতিষ্ঠানে নারী, শিশু ও প্রতিবন্ধীবান্ধব স্যানিটেশন সেবা নিশ্চিত করা ।

৩. কিশোরী ও প্রজননক্ষম নারীদের মাসিক স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে স্যানিট্যারী ন্যাপকিন এবং ন্যাপকিন তৈরীতে ব্যবহৃত কাঁচামালের উপর বিদ্যমান সকল ধরনের শুল্ক ও কর মওকুফ করা।

৪. দুর্গম ও পিছিয়ে পড়া গ্রামীণ এলাকা এবং শহরের বস্তি ও নিম্ন আয়ের সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীসহ সকলের জন্য নিরাপদ পানি, স্যানিটেশন ও হাইজিন (ওয়াশ) বিষয়ক অন্তর্ভূক্তিমূলক সেবা নিশ্চিত করতে ওয়াশ খাতে অর্থায়ন বৃদ্ধির পাশাপাশি শহর ও গ্রামের মধ্যে বিনিয়োগের ন্যায্যতা নিশ্চিত করা।

নাগরিকদের জন্য মানসম্পন্ন ওয়াশ সেবা নিশ্চিতকরণে নির্বাচনী ইশতেহারে উল্লেখিত সুপারিশসমূহ অর্ন্তভুক্তিকরার জন্য সংগঠনগুলোর পক্ষ থেকে জোড় দাবী জানানো হয়েছে।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

গুড নেইবারস বাংলাদেশ'র স্বেচ্ছাসেবক দিবস পালন

গুড নেইবারস বাংলাদেশ’র স্বেচ্ছাসেবক দিবস পালন

নীলফামারী প্রতিনিধি :: আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক দিবস উপলক্ষে নীলফামারীতে র‌্যালি ও আলোচনা সভা ...