“নিরাপদ খাদ্য উৎপাদনে যুব সমাজের ভূমিকা” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

“নিরাপদ খাদ্য উৎপাদনে যুব সমাজের ভূমিকা” শীর্ষক সেমিনার অনুষ্ঠিতমাগুরা :: সোমবার (২১ মে) মাগুরা জেলার সদর উপজেলা পরিষদ মিলনায়তনে “নিরাপদ খাদ্য উৎপাদনে যুব সমাজের ভূমিকা” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়।

উন্নয়ন ধারা ও স্বাধীন কৃষক সংগঠন -এর যৌথ উদ্যোগে অনুষ্ঠিত এই সেমিনারে প্রধান অতিথি এবং আলোচক হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহি অফিসারমোঃ আবু সুফিয়ান এবং বিশেষ অতিথি ও আলোচক হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান মোঃ রুস্তম আলী, উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ রুহুল আমিন, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মোঃ আনোয়ারুল করিম এবং উপজেলা সমাজ সেবা কর্মকর্তাঝুমুর সরকার।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্বাধীন কৃষক সংগঠন কেন্দ্রীয় কমিটির সভাপতিমোঃ খুরশীদ আলম, এবং নিরাপদ খাদ্য সংশ্লিষ্ট প্রবন্ধ উপস্থাপন করেন উন্নয়ন ধারার সহযোগি সমন্বয়কারি কৃষিবিদ কৃষ্ণ দাস সাহা।সেমিনার সঞ্চালনা করেন উন্নয়ন ধারার সমন্বয়কারি মোঃ হায়দার আলী।

বক্তারা বলেন, আমরা প্রতিদিন যেসব খাদ্যদ্রব্য খাই সেসব মাঠে উৎপাদন করার সময় ব্যাপকভাবে রাসায়নিক সার ও বালাইনাশক ব্যবহার করা হয়ে থাকে। তারপর এসব ফসল যখন প্রক্রিয়াজাত, সংরক্ষণ ও বাজারজাতকরণ করা হয় তখন প্রত্যেক ধাপে মিশানো হয় নানান ভেজালদ্রব্য এবং বিষাক্ত রাসায়নিক পদার্থ। প্রতিদিন এসব ভেজাল ও বিষাক্ত রাসায়নিক দ্রব্য খেয়ে খেয়ে আপনাদের এবং দেশের ভবিষ্যৎ প্রজন্ম আমাদের সন্তানদের স্বাস্থ্য মারাতœক ঝুঁকির মধ্যে পড়ছে। রোগবালাই দিন দিন বেড়েই চলেছে। পাশাপাশি, নষ্ট হচ্ছে মাটি, দুষিত হচ্ছে পরিবেশ, ধ্বংস হচ্ছে জীববৈচিত্র্য। পরিবেশ ও প্রতিবেশ বজায় রেখে নিরাপদ খাদ্য উৎপাদনে জৈব কৃষি চর্চার সময় এখনই। দেশে এখন তারুণ্যের জয়জয়কার এবং ডিজিটালাইজেশনের সকল সুবিধা তাদের মুঠোয়। আর তাই দেশের উন্নয়নের নিমিত্তে নিরাপদ খাদ্য উৎপাদনসহ কৃষি সংশ্লিষ্ট কাজে যুব সমাজের অন্তর্ভুক্তি বা উদ্যোগই হতে পারে এর মুলমন্ত্র।– প্রেস বিজ্ঞপ্তি

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

আমার মা ফাউন্ডেশন এর চাঁদপুর সদর আহবায়ক কমিটি গঠন

আমার মা ফাউন্ডেশন এর চাঁদপুর সদর আহবায়ক কমিটি গঠন

চাঁদপুর :: আমার মা ফাউন্ডেশন এর চাঁদপুর সদর আহবায়ক কমিটির প্রথম সভা অনুষ্ঠিত ...