‘নিবিড় পর্যবেক্ষণে’ বাংলাদেশ পরিস্থিতি: ইইউ

‘নিবিড় পর্যবেক্ষণে’ বাংলাদেশ পরিস্থিতি: ইইউজামান সরকার, ফিনল্যান্ড থেকে:: বাংলাদেশের বর্তমান মানবাধিকার পরিস্থিতি ও শাসন কাঠামো নিবিড় পর্যবেক্ষণে রয়েছে বলে জানিয়েছেন ইউরোপীয় ইউনিয়ন কমিশনের ভাইস প্রেসিডেন্ট ফেদেরিকা মগেরিনি।

ফেদেরিকা ইইউর পররাষ্ট্র ও নিরাপত্তাবিষয়ক উচ্চ প্রতিনিধি হিসাবেও দায়িত্ব পালন করছেন।

ইইউ পার্লামেন্টে পাঠানো এক প্রশ্নের জবাবে মঙ্গলবার তিনি বলেন, ইউরোপিয়ান এক্সটার্নাল সার্ভিস এবং একই সঙ্গে ইইউর আঞ্চলিক প্রতিনিধি বাংলাদেশের বর্তমান মানবাধিকার ও সুশাসন পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছেন।

ভবিষ্যতে বাংলাদেশের সঙ্গে যেকোনো বৈঠকে এসব বিষয়ে আরো জোর দেওয়া হবে বলেও মন্তব্য এসেছে ফেদেরিকার জবাবে।

তার কাছে রাখা প্রশ্নে বাংলাদেশে চলতি বছরের শেষ নাগাদ অনুষ্ঠেয় নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ হবে কিনা তা নিয়ে সংশয় প্রকাশ করা হয়। সেই সঙ্গে বাংলাদেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি গণতন্ত্র নিশ্চিতের পথে অন্তরায় বলেও উল্লেখ করেন প্রশ্ন কর্তা।

এতে আরও বলা হয়, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকার বিচার ব্যবস্থাকে প্রভাবিত করছেন। এরই মধ্যে একটি কথিত দুর্নীতির মামলায় বিএনপি চেয়ারপারসন সাজা খাটছেন। এর বাইরেও অসংখ্য সাজানো মামলায় তাকে আসামি করা হয়েছে। এসব ঘটনার পেছনে খালেদা জিয়াকে নির্বাচন থেকে দূরে সরিয়ে রাখার পরিকল্পনা রয়েছে বলে জনগণ মনে করে।

এ অবস্থায় ইউরোপীয় ইউনিয়নের কোনো বক্তব্য রয়েছে কিনা তা জানতে চাওয়া হয় ওই প্রশ্নে।

জবাবে ফেদেরিক বলেন, অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের পক্ষে ইইউ কমিশন। গত ২৬ এপ্রিল একটি যৌথ বিবৃতিতে এ বিষয়ের উল্লেখ রয়েছে, যা বাংলাদেশের বেশিরভাগ গণমাধ্যমে এসেছে।

“আমরা আশা করছি বাংলাদেশের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ গণতন্ত্র ও জনগণের স্বার্থে একটি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন আয়োজন করবে।”

ওই যৌথ বিবৃতিতে বলা হয়েছিল, বাংলাদেশ সরকার বিশ্বাযোগ্য, স্বচ্ছ ও অংশগ্রহণমূলক নির্বাচনের জন্য প্রয়োজনীয় শর্ত নিশ্চিত করবে বলে আশা প্রকাশ করে ইইউ।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

শিশু অধিকার বিষয়ক সংসদীয় ককাস’র সাথে এএসডির মতবিনিময়

শিশু অধিকার বিষয়ক সংসদীয় ককাস’র সাথে এএসডির মতবিনিময়

স্টাফ রিপোর্টার :: শিশু অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে শিশু অধিকার বিষয়ক সংসদীয় ককাস ...