নিজামীর আপিলের রায় ৬ জানুয়ারি

নিজামীষ্টাফ রিপোর্টার :: একাত্তরের মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃতু্যদণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা মতিউর রহমান নিজামীর আপিলের শুনানি শেষ হয়েছে। আগামী ৫ জানুয়ারি চূড়ান্ত রায় ঘোষণা করা হবে। মঙ্গলবার প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের চার বিচারপতির বেঞ্চ এই দিন ধার্য করেন।
এর আগে আপিলের রাষ্ট্রপক্ষ ও আসামিপক্ষ তাদের যুক্তি উপস্থাপন শেষ করে। যুক্তিতর্কে আসামি পক্ষে নিজামীর বিরুদ্ধে যদি কোনো অভিযোগ প্রমাণিত হয় তাহলে মৃত্যুদণ্ডের পরিবর্তে বিকল্প দণ্ড দেয়ার জন্য আবেদন জানানো হয়।
অপরদিকে রাষ্ট্রপক্ষ বলেছে নিজামীর ট্রাইব্যুনালের রায় বহাল রাখা হলে বুদ্ধিজীবী হত্যার ন্যায়বিচার প্রতিষ্ঠা পাবে।
বুদ্ধিজীবী গণহত্যা, হত্যা, ধর্ষণ, লুণ্ঠন, সম্পত্তি ধ্বংস, দেশত্যাগে বাধ্য করা, আটক, নির্যাতনসহ মানবতাবিরোধী অপরাধের ষড়যন্ত্র ও সংঘটনে সহযোগিতার অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হওয়ায় গত ২৯ অক্টোবর নিজামীকে মৃত্যুদণ্ডের রায় দেয় অন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১।
ঐ রায়ের বিরুদ্ধে আপিল করেন নিজামী। আপিলে রায় বাতিলের পাশাপাশি খালাস দেয়ার আহ্বান জানানো হয়। গত বেশ কয়েক কার্যদিবস ধরে নিজামী পক্ষে অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন ও অ্যাডভোকেট এস এম শাহজাহান এবং রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম শুনানি করেন।
আজ আসামিপক্ষে খন্দকার মাহবুব যুক্তিতর্ক উপস্থাপন শেষ করেন। যুক্তিতর্ক উপস্থাপন শেষে আদালত চূড়ান্ত রায়ের জন্য আগামী ৬ জানুয়ারি দিন ধার্য করে দেন।
Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

অল্পের জন্য বেঁচে গেলেন ইউএস বাংলার যাত্রীরা

ষ্টাফ রিপোর্টার :: এবার অল্পের জন্য বেঁচে গেলেন ইউএস বাংলা এয়ারলাইন্সের চট্টগ্রামগামী ...