নিউইয়র্কে ‘অকুপাই’ বিক্ষোভ থেকে গণগ্রেপ্তার

নিউইয়র্কে ওয়াল স্ট্রিট বিরোধী আন্দোলনের তিন শতাধিক ‘অকুপাই’ বিক্ষোভকারীকে আটক করেছে পুলিশ। এদের অধিকাংশকেই নিউইয়র্ক স্টক এক্সচেঞ্জ এলাকার ব্রুকলিন ব্রীজের কাছ থেকে আটক করা হয়। সূত্র: বিবিসি অনলাইন।

অর্থনেতিক বৈষম্য ও করপোরেট পুঁজির বিরুদ্ধে চলমান ‘অকুপাই ওয়াল স্ট্রিট’ আন্দোলনের দুই মাস পূর্তি উপলক্ষে নিউইয়র্ক স্টক এক্সচেঞ্জ অভিমুখে এ বিক্ষোভের ডাক দেয়া হয়।

পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে কয়েক হাজার বিক্ষোভকারী গতকাল বৃহস্পতিবার নিউইয়র্ক স্টক এক্সচেঞ্জ অভিমুখে এগুতে থাকলে ব্রুকলিন ব্রিজের কাছে পুলিশ তাদের বাঁধা দেয়।

এক পর্যায়ে পুলিশের সাথে বিক্ষোভকারীদের হাতাহাতির ঘটনা ঘটে। এর পর পরই ব্যাপক ধরপাকড় শুরু করে পুলিশ। এ সময় পুলিশ তিন শতাধিক বিক্ষোভকারীকে আটক করে।

এই গ্রেপ্তারের ঘটনা প্রসঙ্গে নিউইয়র্কে মেয়র মিশেল ব্লুমবার্গ জানান, আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতির আশঙ্কায় তাদের গেপ্তার করা হয়েছে।

এদিকে বিনা নোটিশে ‘অকুপাই’ আন্দোলনের সূতিকাগার নিউইয়র্কের জিকোট্টি পার্ক থেকে বিক্ষোভকারীদের হটিয়ে দেয়ার দুই দিন পরেই আবারো এই গণগ্রেপ্তারের ঘটনা ঘটলো। এর আগে মঙ্গলবার দুই শতাধিক বিক্ষোভকারীকে গ্রেপ্তার করা হয়।

এদিকে বিক্ষোভকারীদের সাথে সংহতি প্রকাশ করে বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রজুড়ে এই  বিক্ষোভ ছড়িয়ে পড়ে। বিক্ষোভকারীরা অর্থনৈতিক বৈষম্য এবং করপোরেট পুঁজির বিরুদ্ধে শ্লোগান দেন।

প্রসঙ্গত, করপোরেট পুঁজির মাধ্যমে সম্পদের সিংহভাগ গুটিকয়েক লোকের হাতে কুক্ষিগত হওয়া এবং তাদের স্বার্থরক্ষায় দেশের যুদ্ধবাজ নীতির প্রতিবাদে গত সেপ্টেম্বর মাস থেকে এ বিক্ষোভ শুরু হয়। ক্রমশই এ বিক্ষোভ পুরো যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বেশ কয়েকটি দেশে ছড়িয়ে পড়ে।

ইউনাইটেড নিউজ ২৪ ডট কম/আন্তর্জাতিক ডেস্ক

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ভারতে বাস খাদে পড়ে শিশুসহ নিহত ৫২

ষ্টাফ রিপোর্টার :: ভারতের তেলেঙ্গানা রাজ্যে বাস খাদে পড়ে কমপক্ষে ৫২ জন ...