না’গঞ্জ কলেজের হিসাব বিজ্ঞানের টেষ্ট পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস

জেলার স্বনাম ধন্য শিক্ষা প্রতিষ্ঠান নারায়ণগঞ্জ কলেজের এইচএসসি টেষ্ট পরীক্ষায় হিসাব বিজ্ঞানের প্রশ্নপত্র ফাঁস হবার ঘটনা ঘটেছে। ঘটনাটি প্রকাশ হয়ে পড়ায় গতকাল শনিবারের নির্ধারিত হিসাব বিজ্ঞান পরীক্ষা বাতিল করেছে কলেজ কর্তৃপক্ষ। আগামী ২৩ নভেম্বর এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ ঘটনায় কলেজের শিক্ষার্থীদের মধ্যে ক্ষোভ বিরাজ করতে দেখা গেছে। ঘটনা স্বীকার করে কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ বিরাজ কুমার সাহা জানিয়েছেন, হিসাব বিজ্ঞান বিভাগের শিক্ষকদের মধ্যকার দ্বন্দ্বের জের ধরে প্রশ্নপত্র ফাঁস হবার ঘটনা ঘটেছে। তবে প্রকৃত ঘটনাটি জানতে তারা কলেজের গভর্নিং বোর্ডের সঙ্গে কথা বলেছেন। অচিরেই এ ব্যাপারে ব্যবস্থা নেয়া হবে বলে তিনি জানান।

কলেজ সূত্রে জানা গেছে, এ বছর কলেজটি থেকে প্রায় ১ হাজার ৬৫০ জন শিক্ষার্থী এইচএসসি’র চুড়ানত্ম পরীক্ষায় অংশ নেবার জন্য টেষ্ট পরীক্ষায় অংশ নিচ্ছে। এর মধ্যে বাণিজ্য শাখা থেকে ১ হাজার ৪০০ শ্‌ক্িষাথী অংশ নিচ্ছে। কলেজটির বাণিজ্য বিভাগের ফলাফল বেশ ভাল এবং এটি কমার্স কলেজ হিসেবেই জেলায় বিশেষ ভাবে পরিচিত।

প্রতিদিন ২ শিফটে টেষ্ট পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছিল। এর মধ্যে ছেলেদের সকালে এবং মেয়েদের বিকেলের সিফটে পরীক্ষা নেয়া হত। গতকাল সকালে ছেলেদের হিসাব বিজ্ঞানের পরীক্ষা নেয়া হলেও বিকেলে মেয়েদের পরীক্ষা বাতিল করা হয় প্রশ্ন ফাঁস হয়ে যাওয়ায়।

কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ বিারজ কুমার সাহা জানান, শুক্রবার রাত ৮টা ৫৪ মিনিট এবং ১১টা ৩৭ মিনিটে তার মোবাইল ফোনে একজন ছেলে জানায়, হিসাব বিজ্ঞানের প্রশ্নপত্রে রেওয়ামিল অংকে একটি সমস্যা রয়েছে। এ সমস্যা কিভাবে সমাধান করা হবে। এ কথা শুনে অধ্যক্ষ বুঝতে পারেন প্রশ্ন পত্র ফাঁস হয়ে গেছে। অধ্যক্ষ আরো জানান, প্রতিটি পরীক্ষার জন্য ২ সেট প্রশ্ন পত্র তৈরী করা হত। যে প্রশ্নটি ফাঁস হয়েছে সেটি বাদ দিয়ে অন্য প্রশ্ন দিয়ে সকালে ছেলেদের পরীক্ষা নেয়া হয়েছে। আর বিকেলে নির্ধারিত মেয়েদের পরীক্ষা বাতিল করে তা পিছিয়ে দেয়া হয়েছে। কলেজের অপর একটি সূত্র জানায়, কলেজে হিসাব বিজ্ঞানের মোট ৫ জন শিক্ষক রয়েছে। এদের মধ্যে ২ জন এমপিও ভুক্ত এবং বাকি ৩জন এমপিও ভুক্ত নয়। এ ৫ জনের মধ্যে কোচিং নিয়ে একটি অসম প্রতিযোগিতা রয়েছে। এর জের ধরে কোন একজন শিক্ষক নিজের কোচিং সেন্টারের অবস্থান ভাল করেত প্রশ্ন পত্র ফাঁস করে থাকতে পারেন বলে কলেজ কর্তৃপক্ষ আংশকা করছেন।

ইউনাইটেড নিউজ ২৪ ডট কম/মাকসুদুর রহমান কামাল/নারায়ণগঞ্জ

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

অ্যালবার্ট আইনস্টাইন

বিখ্যাতদের দাম্পত্য জীবন- ৮: অ্যালবার্ট আইনস্টাইন

সাইদুর রহমান  :: কথায় আছে, “যার নয়নে যারে লাগে ভালো, হোক না দেহ ...