নার্সদের পোশাক পরবর্তনের প্রয়োজনীয়তা কী

নার্সদের পোশাক বুশরা-ই-জান্নাত :: সম্প্রতি স্বাস্থ্য মন্ত্রনালয় নার্সদের পোশাক পরিবর্তনের জন্য উঠেপড়ে লেগেছে। যুগ যুগ ধরে চলে আসছে সাদা পোশাক। বর্তমানে সাদা পোষাকের স্থলে জলপাই রংয়ের পোষাক বাংলাদেশের নীরিহ নার্সদের উপর জোর করে চাপিয়ে দেওয়ার চেষ্টা চলছে। এতে বাংলাদেশের নার্স সংগঠনের পক্ষ থেকে প্রতিবাদ জানানো হয়েছে।

বাংলাদেশের নার্সরা জলপাই রংয়ের পোষাক মেনে নিতে নারাজ। সাদা পোষাক থাকলে দোষ কী? তারা তো সামরিক বাহিনীর কেউ না। জলপাই রংয়ের পোশাক সাধারণত সামরিক বাহিনী পরিধান করে থাকে। জোর করে নার্সদের সামরিক বাহিনীর পোশাক পরিধানের তাৎপর্য কী?

বিশ্বের অধিকাংশ দেশেই নার্সদের পোশাক সাদা রংয়ের। বাংলাদেশেও আজ পর্যন্ত সাদা রংয়ের পোশাকই রয়েছে। তাহলে হঠাৎ করে কাদের ইন্ধনে স্বাস্থ্য মন্ত্রনালয় এ পোষাক পরিবর্তন করে সামরিক বাহিনীর পোশাক কার্যকর করতে চাচ্ছে।

নার্সরা হাসপাতালে ডাক্তারদের চেয়ে কোনো অংশে ভূমিকা কম পালন করে না। নাার্সরা রোগীদের সার্বক্ষনিক দেখাশুনা করে। তাদের কী সমস্যা, কী করতে হবে, সঠিক সময়ে ঔষধ খেল কি না, সব কিছুই নার্সদের দায়িত্ব। আবার নার্সদের পান থেকে চুন খসতে না খসতেই কথা শুনতে হয়। তাহলে নার্সদের নিয়ে এত ছিনিমিনি খেলা কেন?

একদিন যদি নার্সরা সারাদেশে কর্মবিরতি দেয়, তাহলে রোগীদের কী হবে, একবার ভেবে দেখেছেন? সমস্যা হচ্ছে নার্সরা অন্যদের মতো প্রতাবাদী নয়। তারা সহজেই সবকিছু মেনে নেয়। আর সেই সরলতার সুযোগে যা খুশি, তা করা হবে,  এটা হতে পারে না। আমি এর তীব্র নিন্দা জানায়।

পরিশেষে বলতে চাই, নার্সদের ইচ্ছার বিরুদ্ধে জোর করে কোনো কিছু চাপিয়ে দিলে এর ফল ভালো হবে না। নার্সরা চাচ্ছে না তাদের পোশাক পরিবর্তন। তারা চাচ্ছে তাদের সাদা পোশাকই বহাল থাক। আশা করি মাননীয় স্বাস্থ্যমন্ত্রী এ বিষয়টি সদয় বিবেচনা করবেন।

লেখক: সিনিয়র স্টাফ নার্স, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

দেশে মৃত্যুর ২৮ শতাংশই পরিবেশ দূষণে

ষ্টাফ রিপোর্টার ::  বাংলাদেশে যত মানুষের মৃত্যু হচ্ছে, তাদের ২৮ শতাংশই মারা ...