নারী ডাক্তারদের ডিভোর্সের হার বেশি

indian_lady_doctor_by_gmaxfunইউনাইটেড নিউজ ডেস্ক :: সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, নারী ডাক্তারদের মাঝে পুরুষ ডাক্তারদের চেয়ে ডিভোর্সের হার বেশি। এ ক্ষেত্রে তাদের দীর্ঘ সময় ধরে ঝুঁকিপূর্ণ কাজের চাপ ভূমিকা রেখেছে বলে মনে করেন বিশেষজ্ঞরা।

এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে আইএএনএস। গবেষণাটিতে প্রধানত মার্কিন যুক্তরাষ্ট্রের নারী ডাক্তারদের অন্তর্ভুক্ত করা হয়। এতে উঠে এসেছে একই বয়সী পুরুষ ডাক্তারদের তুলনায় নারী ডাক্তারদের ডিভোর্সের হার বেশি।

এ বিষয়ে গবেষণাপত্রটির প্রধান লেখক ম্যাসাচুসেটস জেনারেল হাসপাতালের মেডিক্যাল রেসিডেন্ট ড্যান লি বেলেন, ‘আমরা বিশ্বাস করি নারী ডাক্তারদের মাঝে ডিভোর্সের হার বেশি হওয়ার কারণ তাদের ওপর কাজের চাপের ফলে তারা ব্যক্তিগত জীবনের সঙ্গে কর্মজীবনের ভারসাম্য বজায় রাখতে বেশি সমস্যার মুখোমুখি হন।’

গবেষকরা দেখেছেন, যেসব নারী ডাক্তার প্রতি সপ্তাহে ৪০ ঘণ্টারও বেশি কাজ করেন তাদের অল্প সময়ে কাজ করা নারী ডাক্তারদের তুলনায় ডিভোর্সের সম্ভাবনা বেশি থাকে।

এ গবেষণার জন্য আমেরিকান কমিউনিটি সার্ভের তথ্য ব্যবহার করা হয়। ২০০৮ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত পরিচালিত এ জরিপে তিন মিলিয়ন পরিবারের তথ্য সংগ্রহ করে ইউএস সেন্সাস বুরো।
গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে ‘দ্য বিএমজে’ জার্নালে।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ইনজেকশন দেয়া গরু চিনবেন যেভাবে

ষ্টাফ রিপোর্টার ::ঈদুল আজহার আর মাত্র ক’দিন বাকি। ঈদুল আজহা মূলত মহান ...