ব্রেকিং নিউজ

নারীর ক্ষমতায়নে রোকেয়ার স্বপ্ন বাস্তবায়ন করতে হবে

আ হ ম ফয়সল , ঢাকা

রোকেয়া দিবস উপলক্ষে বাংলা একাডেমী ৮ ডিসেম্বর বৃহস্পতিবার বিকেল ৪:০০টায় একাডেমীর সেমিনার কক্ষে একক বক্তৃতা অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে ‘নারীর ক্ষমতায়ন : রোকেয়ার স্বপ্ন’ শীর্ষক বক্তৃতা প্রদান করেন বিশিষ্ট গবেষক বেবী মওদুদ। স্বাগত বক্তব্য দেন একাডেমীর মহাপরিচালক শামসুজ্জামান খান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অধ্যাপক রফিকুল ইসলাম।
স্বাগত বক্তব্যে শামসুজ্জামান খান বলেন, ধর্মান্ধতা ও কুসংস্কারের বিরুদ্ধে লড়াই করে নতুন এক যুগের সূচনা করেছেন বেগম রোকেয়া। তাঁর সংগ্রাম শুধু নারীর জন্য ছিল না বরং গোটা বাঙালি মুসলমান সমাজে আধুনিকতার শিখা প্রজ্জ্বলন করেছেন। রোকেয়ার অসামান্য চিন-া বাংলা-ভারতের সীমা ছাড়িয়ে এখন পাশ্চাত্যেও প্রভাব বিস-ার করছে।
একক বক্তা বেবী মওদুদ বলেন, বেগম রোকেয়া ছিলেন সময়ের চেয়ে অগ্রসর মানুষ। শতবছর পূর্বে নারীবিষয়ক তাঁর যে প্রগতিশীল চিন-ার প্রকাশ আমরা দেখি তার মূলকেন্দ্রে ছিল নারীর ক্ষমতায়নের স্বপ্ন। উনিশ ও বিশ শতকে বাঙালি হিন্দু ও মুসলিম উভয় সমাজে নারীবিদ্বেষী যে অচলায়তন ছিল বেগম রোকেয়া তার মূলে কুঠারাঘাত করেন। অবরোধ প্রথার যূপকাষ্ঠে বলি হওয়া বাঙালি মুসলিম নারীকে তিনি মুক্তির দর্শন দান করেন। রোকেয়া অনুভব করেছিলেন ক্ষমতায়ন ব্যতীত নারী-স্বাধীনতার স্বপ্ন দূরাশা মাত্র। বক্তা বলেন, রোকেয়া মোটেও পুরুষ-বিদ্বেষী ছিলেন না বরং নারী-পুরুষ সমতার ভিত্তিতে মানবিক সমাজের স্বপ্ন দেখেছিলেন তিনি।
সভাপতির ভাষণে অধ্যাপক রফিকুল ইসলাম বলেন, বেগম রোকেয়া ছিলেন এক বিপ্লবী নারী। প্রায় ঘুমন- সমাজকে জাগিয়ে তোলার মাধ্যমে রোকেয়া মূলত সমাজবিপ্লবীর ভূমিকাই পালন করেছেন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

খুলনা বিএল কলেজ ছাত্রী গৃহবধূ সোনালী

‘যদি মরে যাই তাহলে শুধু রবিনই দায়ী থাকবে’

মহানন্দ অধিকারী মিন্টু, পাইকগাছা (খুলনা) প্রতিনিধি :: খুলনার পাইকগাছায় মৃত্যুর পূর্বে খুলনা বিএল ...