নারীদের জন্য উত্থান পতনের বছর ২০১১

২০১১ সালে বেশ কিছু উল্লেখযোগ্য ঘটনা ঘটেছে বাংলাদেশে৷ কোনটি ছিল নরীদের জন্য বেশ ইতিবাচক৷ আবার কোনটি ছিল পিছিয়ে পড়ার লক্ষণ৷ তবে সবমিলিয়ে কেমন কেটেছে ২০১১?

 ২০১১ সালের কোন্ ঘটনাগুলো আপনাকে নাড়া দিয়েছে? এ প্রশ্নের উত্তরে বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি আয়েশা খানম জানান,‘‘২০১১ সালে ইতিবাচক অনেক ঘটনা ঘটেছে বাংলাদেশে৷ প্রথমেই বলতে হবে এ বছর ক্রিকেটে প্রমিলা ক্রিকেট দল ওয়ান ডে স্ট্যাটাস পেয়েছে৷ আয়ারল্যান্ড এবং অ্যামেরিকার মত দেশ থেকে আসা দলগুলোকে হারিয়েছে৷ ২০০৩/৪ সালেও মেয়েদের খেলাধুলাকে খুবই নেতিবাচকভাবে দেখা হত৷ সমালোচনা করা হত খোলাখুলি৷ তবে যে সাফল্য তারা দেখিয়েছে, পতাকা হাতে নিয়ে বলিষ্ঠভাবে মেয়েরা যেভাবে এগিয়ে গেছে সেটা স্বাধীনতার ৪০ বছরের অত্যন্ত ইতিবাচক একটা দিক চিহ্নিত করে৷”

কোন ঘটনাগুলো নেতিবাচক বলে মনে হয়েছে? আয়েশা খানম জানান, ‘‘নারীদের ওপর সহিংসতার মাত্রা বেড়েছে৷ মেয়েদের ওপর নিষ্ঠুর আচরণ কমেনি৷ বাংলাদেশ অনেক এগিয়ে গেছে৷ দেশে আইন কানুনের অনেক পরিবর্তন হয়েছে৷ কিন্তু তারপরেও কেন এধরণের নিষ্ঠুর আচরণ মেয়েদের ওপর করা হচ্ছে তা আমি বুঝতে পারি না৷  তবে সামাজিক বেশ কিছু অগ্রগতি হয়েছে৷ সেক্ষেত্রে আমাদের গর্ব করার মতও অনেক কিছু আছে৷

ইউনাইটেড নিউজ ২৪ ডট কম/নিউজ ডেস্ক

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

জুলিয়া সুকায়না পাইকগাছার প্রথম নারী ইউএনও

জুলিয়া সুকায়না পাইকগাছার প্রথম নারী ইউএনও

মহানন্দ অধিকারী মিন্টু, পাইকগাছা (খুলনা) প্রতিনিধি :: খুলনার পাইকগাছায় প্রথম নারী উপজেলা ...