নানা আয়োজনে পাবনায় মহানায়িকা সুচিত্রা সেনের জন্মদিন পালন

নানা আয়োজনে পাবনায় মহানায়িকা সুচিত্রা সেনের জন্মদিন পালনকলিট তালুকদার, পাবনা প্রতিনিধি :: বৃহস্পতিবার আলোচনা সভা, কেক কাটা ও চলচ্চিত্র প্রদর্শনীসহ নানা আয়োজনের মাধ্যমে বিভিন্ন সংগঠন পাবনায় পালন করা হয়েছে বাংলা চলচ্চিত্রের মহানায়িকা পাবনার মেয়ে সুচিত্রা সেনের ৮৬তম জন্মদিন।

দিনটি পালনে সকাল ১১টায় পাবনার হেমসাগর লেনে অবসি’ত সুচিত্রা সেনের স্মৃতি বিজরিত পৈত্রিক বাড়িতে তার জন্মদিন পালনের আয়োজন করে জেলা প্রশাসন। অনুষ্ঠানে সংক্ষিপ্ত আলোচনা সভায় বক্তব্য দেন, বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক মোহাম্মদ কামরুজ্জামান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) রুহুল আমিন, সাংবাদিক আব্দুল মতীন খান, সুচত্রিা সেন স্মৃতি সংরক্ষণ পরিষদের সাধারণ সম্পাদক প্রলয় চাকী প্রমুখ।

পরে আনন্দঘন পরিবেশে কেক কেটে মহানায়িকার জন্মদিন পালন করা হয়। কেক কাটার পর সুচিত্রার বাড়িতে স্বল্প পরিসরে স্মৃতি সংগ্রহশালার উদ্বোধন করেন অতিথিরা। এসময় বিভিন্ন শ্রেনী পেশার মানুষ সংগ্রহশালা ঘুরে দেখেন। প্রাথমিকভাবে এ সংগ্রহশালায় সুচিত্রা সেনের বিভিন্ন চিত্র প্রদর্শণীর ব্যবস্থা করা হয়েছে।

এদিকে, দুপুর ১২টায় পাবনার অন্নদা গোবিন্দ পাবলিক লাইব্রেরীর সম্মেলন কক্ষে সুচিত্রা সেনের ৮৬তম জন্মদিন পালনে আলোচনা সভা ও কেক কাটার আয়োজন করে ‘সুচিত্রা সেন স্মৃতি সংরক্ষণ পরিষদ।’

পরিষদের সহ-সভাপতি ডাঃ রামদুলাল ভৌমিকের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য দেন, অধ্যাপক মোহাম্মদ কামরুজ্জামান, পাবনা কালেক্টরেট পাবলিক স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ অধ্যাপক শিবজিত নাগ, সরকারি এডওয়ার্ড কলেজ অধ্যক্ষ প্রফেসর হুমায়ুন কবির মজুমদার, জেলা জাসদের সভাপতি আমিরুল ইসলাম রাঙা, পাবনা প্রেসক্লাবের সাধারন সম্পাদক আঁখিনূর ইসলাম রেমন, পরিষদের অর্থ সম্পাদক নরেশ মধু, দৈনিক জোড়বাংলার সম্পাদক আব্দুল মতীন খান, টেলিভিশন সাংবাদিক সমিতির আহবায়ক রাজিউর রহমান রুমী, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডীন ড. এম আব্দুল আলীম, ড. হাবিবুল্লাহ, ড. এ কে এম শওকত আলী খান, ফরিদুল আলম খোকন, কৃষিবিদ জাফর সাদেক প্রমুখ। পরে কেক কেটে সুচিত্রা সেনের জন্মদিন পালন করা হয়।

অপরদিকে, মহানায়িকার জন্মদিন পালনে বেলা সাড়ে ১১টায় সুচিত্রা সেন চলচ্চিত্র সংসদের উদ্যোগে পাবনা প্রেসক্লাবে আলোচনা সভা, কেক কাটা ও চলচ্চিত্র প্রদর্শণীর আয়োজন করা হয়। সংসদের সভাপতি কমরেড জাকির হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন, সংসদের সদস্য রেজাউল করিম মনি, নাট্যকার গনেশ দাশ, নাট্যকার ফিরোজ খন্দকার, ডা. সারোয়ার জাহান ফয়েজ, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের সহকারি পরিচালক ফারুক হোসেন চৌধুরী, সদস্য আব্দুল হাই তপন, ডা. মোখলেছুর রহমান মুকুল, মোস্তাফিজুর রহমান রাসেল সহ অনেকে। আলোচনা সভা শেষে জন্মদিনের কেক কাটা হয়। পরে সুচিত্রা সেন অভিনীত বাংলা চলচ্চিত্র প্রদর্শণী করা হয়।

আলাদাভাবে আয়োজিত এসব অনুষ্ঠানে সুচিত্রা সেনের বাড়িতে স্মৃতি সংগ্রহশালা বাস্তবায়নে ধীরগতি হওয়ায় ক্ষোভ প্রকাশ করেন বক্তারা। তারা বলেন, সুচিত্রা সেন পাবনার মেয়ে এটা পাবনাবাসীর জন্য অহংকারের। তাই তার স্মৃতি সংরক্ষণ করা এখন সময়ের দাবি। তা না হলে নতুন প্রজন্ম মহানায়িকা সম্পর্কে জানতে পারবেনা। সুচিত্রা সেনের বাড়িতে দ্রুত সংগ্রহশালা গড়ে তুলতে সরকারের কাছে উদ্দাত্ত আহবান জানান বক্তারা। তবে জেলা প্রশাসন স্বল্প পরিসরে যে ‘সুচিত্রা সেন স্মৃৃতি সংগ্রহশালা’ করে জনসাধারণের জন্য উন্মুক্ত করার উদ্যোগকে সাধুবাদ জানানো হয়।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

নির্বাচন শতভাগ সুষ্ঠু হবে না

স্টাফ রিপোর্টার :: পৃথিবীর কোনো দেশেই শতভাগ সুষ্ঠু নির্বাচন হয় না। তাই ...