নাজমুন নাহারের স্বপ্নযাত্রা

নাজমুন নাহারের স্বপ্নযাত্রাস্টাফ রিপোর্টার :: ২০০০ সালে ভারতে যাওয়ার মধ্য দিয়ে শুরু হয় নাজমুন নাহারের স্বপ্নযাত্রা।  আর ২০১৮ সালের ১ জুন জিম্বাবুয়ে পৌছে তার এই স্বপ্ন যাত্রা পূরণ করলো তার শততম দেশ ভ্রমনের বিশ্ব রেকর্ড।

চলতি বছরের এপ্রিল পর্যন্ত তার ভ্রমণের ডায়েরিতে যুক্ত ছিলো ৯৩টি দেশ। চলতি মে মাসে আফ্রিকার যে সাত টি দেশ ভ্রমণের মাধ্যমে পূর্ণ হচ্ছে শততম দেশ।  সে সব দেশ হচ্ছে ইথিওপিয়া, কেনিয়া, উগান্ডা, রুয়ান্ডা, তাঞ্জানিয়া, জাম্বিয়া, জিম্বাবুয়ে।

এ ছাড়া নাজমুন নাহার চিলির আতাকামা, আর্জেন্টিনার মেন্দোজা সিটি, উরুগুয়ের পুন্টা ডেল এস্তা, ব্রাজিলের ফোজ দু ইগুয়াজু, জ্যামাইকার ট্রেন্স টাউন, ডোমিনিকান রিপাবলিকের সাওনা আইল্যান্ড, মেক্সিকোর কানকুন, আইসল্যান্ডের ল্যান্ডমান্নালুগার, অস্ট্রেলিয়ার গ্রেট ব্যারিয়ার রিফ, পানামা সিটি, নিউজিল্যান্ডের মাউন্ট কুক, গ্রিসের সান্তোরিনি আইল্যান্ড, মন্টিনিগ্রোর কট্টর, বসনিয়ার বিষ্যেগ্রাদ শহর, সুইজারল্যান্ডের উন লাউটারবার্ন ভিলেজসহ উল্লেখযোগ্য অনেক স্থানই ভ্রমণ করেছেন।

ঘুরতে গিয়ে বিভিন্ন অভিজ্ঞতার সম্মুখীন হয়েছেন নাজমুন নাহার। তিনি জানালেন, ভ্রমণের প্রথম দিকে যখন দেখতাম বাংলাদেশ বলতে অনেকে বোঝে ভারতের অংশ। তখন খুব খারাপ লাগতো। তাদের বোঝাতাম বাংলাদেশ স্বাধীন দেশ। ভারত বা কোনো দেশের অংশ নয়।আমাদের সবকিছু ভিন্ন। আমরা খুবই শক্তিশালী একটা জাতি। বিশ্বের কাছে বাংলাদেশকে তুলে ধরা, বাংলার কালচারকে তুলে ধরার আনন্দ কাজ করে এই ভ্রমণের মাধ্যমে। বাংলাদেশের মানচিত্র, পতাকা আমি পৃথিবীর সব দেশে নিয়ে যাচ্ছি।

নাজমুন নাহার সূত্রে জানাযায়, ভ্রমণে নানা প্রাকৃতিক ও পারিপার্শ্বিক প্রতিকূলতা ডিঙিয়ে এগোত হয়েছে তাকে। মৃত্যুর মুখোমুখি হয়েছেন বহুবার।তবুও তিনি বিশ্বেজয়ের স্বপ্ন দেখতেন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

শেষ মুহূর্তে জমে উঠেছে লক্ষ্মীপুরে কোরবানীর পশুর হাট

শেষ মুহূর্তে জমে উঠেছে লক্ষ্মীপুরে কোরবানীর পশুর হাট

জহিরুল ইসলাম শিবলু, লক্ষ্মীপুর প্রতিনিধি :: ঈদুল আজহার আর মাত্র কয়েক দিন ...