ব্রেকিং নিউজ

নাইজেরিয়াতে চরমপন্থিদের হামলা

নাইজেরিয়ার চরমপন্থি ইসলামী গ্রুপ বোকো হারাম বলছে তারা দেশটির উত্তর পূর্ব অঞ্চলে একের পর এক গুলি ও বোমা হামলা চালিয়েছে এবং এসব ঘটনায় কমপক্ষে ৬৫ জন নিহত হয়েছে। এক সংবাদপত্রে টেলিফোন করে বোকো হারামের একজন মুখপাত্র বলেছেন তারা এমন হামলা আবারো চালাবে।

নাইজেরিয়ার চরমপন্থি ইসলামী গ্রুপ বোকো হারামের চালানো একাধিক গুলি ও বোমা হামলার পর রেডক্রসের মুখপাত্র ইব্রাহিম বুলামা জানাচ্ছেন নিহতদের প্রায় সকলেই দামাতারু শহরে এবং সেখানে পুলিশের সদর দপ্তরসহ একাধিক সরকারী দপ্তর এবং চার্চ হামলার শিকার হয়।

বিভিন্ন এলাকায় গুলি বিনিময় এবং বোমা হামলার ঘটনা ঘটেছে এবং বিশেষ করে পুলিশ সদর দপ্তর এবং এখানকার সচিবালয়ে হামলা হয়েছে। দু তিনটি চার্চেও বোমা হামলা করা হয়েছে এবং একটি মসজিদে বোমা হামলার চেষ্টা করা হয়। কিন্তু সেখানে তারা সফল হয়নি। মি বুলামা বলেন, তিনি নিজ চোখে দেখেছেন হামলাকারীরা একটি গাড়ি নিয়ে একটি থানায় ঢুকে পড়ছে।

এই সংঘর্ষের শুরু হয় শুক্রবার মাইদুগুরি শহরে যেখানে আত্মঘাতী বোমা হামলাকারীরা একটি সামরিক ঘাটিতে হামলা চালায়। একজন মুখপাত্র নাইজেরিয়ার প্রেসিডেন্ট গুডলাক জোনাথনকে উদ্ধৃত করে বলেছেন ঘটনায় জড়িতদের বিচারের মুখোমুখি করা হবে। মি জোনাথন বলেন, তিনি এ ঘটনায় ভীষণ বিরক্ত এবং যারা দেশের শান্তি স্থিতিশীলতা নস্যাৎ করতে চায় সরকার তাদের বিচারের মুখোমুখি করতে বদ্ধপরিকর।

বোকো হারাম বলছে উত্তর নাইজেরিয়ায় একটি ইসলামিক রাষ্ট্র গঠনের জন্য তারা লড়ছেন।

সূত্র : বিবিসি

ইউনাইটেড নিউজ ২৪ ডট কম/আন্তর্জাতিক ডেস্ক

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

দাবানলে নিহত ৯, ঘরছাড়া দেড় লাখ

স্টাফ রিপোর্টার :: যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে দুটি ভয়াবহ দাবানলে এ পর্যন্ত অন্তত ...