ধূমপান ত্যাগের উপায়

cigaret-sarar-upay2কথায় আছে `ধূমপানে বিষপান`। কিন্তু আমাদের প্রতিদিনের জীবনে এটি ক্রমাগত জড়িয়ে যাচ্ছে অল্প অল্প করে। আশপাশের পরিবেশ কিংবা বন্ধু মহল, অনেক ক্ষেত্রে আপনার এই ধূমপানের কারণ হতে পারে। ধূমপান যে কেবল নিজের ক্ষতি করে তা নয়, এটি আপনার আশেপাশের মানুষগুলোর উপরও সমান খারাপ প্রভাব ফেলে। ধূমপান আসক্তির প্রথম পর্যায় মাত্র। তাই ধূমপানের অভ্যাস ত্যাগ করতে চাইলে আপনাকে মেনে চলতে হবে কিছু উপায়-

নিশ্চিত করুন নিজেকে, কেন ধূমপান ছাড়তে আগ্রহী :
ভেবে দেখুন ধূমপান আপনার জীবনের কত সুন্দর মূহুর্ত গুলোকে নিমিষেই শেষ করে দিচ্ছে। আপনার স্বাস্থ্য, জীবনধারা, এবং প্রিয় মানুষগুলো থেকে ধীরে ধীরে দূরে নিয়ে যাচ্ছে। তাই ধূমপান ছাড়তে এখনই একটি তালিকা তৈীল করুন। তাতে লিখুন কী কারণে আপনি ধূমপান ছাড়তে চাচ্ছেন। এটা আপনাকে সাহায্য করবে ধূমপান ছাড়তে।

মানসিকভাবে নিজেকে তৈরি করুন :
সিগারেট আপনার শরীরের সর্বত্র নিকোটিন ছড়িয়ে দেয় খুব অল্প সময়ে। তাই যখন আপনি ধূমপান বন্ধ করেন তখনি দেখা দেয় নানা সমস্যা। ওজন বৃদ্ধি থেকে শুরু করে মাথাব্যথা, অনিদ্রা, বিষণ্ণতা, উদ্বেগসহ আরো অনেক সমস্যা সৃষ্টি করে। তাই এই অবস্থায় নিজেকে শক্ত রাখুন, পরিবারে সাথে বেশি সময় কাটান।

শুভাকাঙ্ক্ষীদের সাহায্য নিন :
আপনার পরিবার আপনাকে এই ব্যাপারে সবচেয়ে বেশি সাহায্য করতে পারে। তাদের আপনার মানসিক অবস্থা সম্পর্কে জানান। আপনার লক্ষ্য সম্পর্কে জানান। ধূমপান ছাড়ার এই পর্যায় মানসিক সহযোগিতা সবচেয়ে গুরুত্বপূর্ণ।

নিজেকে নিয়ন্ত্রণের উপায় জানুন :
আপনি যদি ধূমপান ছাড়তে আগ্রহী হোন তাহলে সবার আগে আপনাকে নিজের উপর নিয়ন্ত্রণ আনতে হবে। আপনাকে জানতে হবে কী করলে আপনি ধূমপান থেকে বিরত থাকবেন। ধরুন আপনার এক কাপ চা আর সাথে ধূমপান করতে ইচ্ছে করছে, তখনি সেই স্থান থেকে প্রস্থান করুন। কিংবা কেউ আপনাকে সিগরেট খেতে বলছে, তখনই তাকে বলুন `না`।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মহিলা ও শিশু হাসপাতাল উদ্বোধন

নতুন মহিলা ও শিশু হাসপাতাল উদ্বোধন

স্টাফ রিপোর্টার :: মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি ...