দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ দেয়া হবে না: ঢাবি উপাচার্য

ঢাবিষ্টাফ রিপোর্টার :: দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ দেয়ার দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের জন্য এখন পর্যন্ত নেই কোনো সুখবর। সিদ্ধান্তে অটল বিশ্ববিদ্যালয় প্রশাসন।

আন্দোলনকারীদের সময় নষ্ট না করে অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দেয়ার পরামর্শ দিয়েছেন উপাচার্য। অন্যদিকে, আন্দোলন করেই দাবি আদায়ের ঘোষণা দিয়েছেন শিক্ষার্থীরা।

গত ১৪ অক্টোবর দ্বিতীয় বার ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় অংশ নেয়ার সুযোগ বাতিল করে বিশ্ববিদ্যালয় ভর্তি কমিটি। দীর্ঘদিন ধরে চলে আসা এ সুযোগ বন্ধের ঘোষণায় দেশজুড়ে আলোচনার ঝড় ওঠে।

আর সিদ্ধান্ত বাতিলের দাবিতে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিক্ষোভ সমাবেশ শুরু করে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা।

ভর্তিচ্ছু শিক্ষার্থীরা বলেন, “সবাই সুযোগ পাচ্ছে, তাহলে আমরা কেন পাবো না। এবারের পরীক্ষায়ও দ্বিতীয়বারের পরীক্ষার্থীরাই বেশি চান্স পেয়েছে।”

তারা বলেন,  “আগামী ২৪ অক্টোবরের মধ্যে আমাদের দাবি মেনে না নিলে ২৫ অক্টোবর শহীদ মিনারে ছাত্র-শিক্ষক-অভিভাবক গণজমায়েত হবে।”

বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের তথ্য অনুযায়ী, প্রথম বছর ভর্তি হয়ে দ্বিতীয়বার পরীক্ষা দিয়ে তুলনামূলক ভালো বিভাগে ভর্তি হওয়ায় ২০১৩-১৪ শিক্ষাবর্ষে ৪২১টি এবং ২০১২-১৩ শিক্ষাবর্ষে ৪১৬টি আসন ফাঁকা হয়ে যায়।

বিশ্ববিদ্যালয় প্রশাসন বলছে, এটা ঠেকাতেই দ্বিতীয়বার ভর্তির সুযোগ বন্ধ করতে চান তারা। সিদ্ধান্তের প্রতিবাদে চলা প্রায় সপ্তাহব্যাপী আন্দোলনের অংশ হিসেবে সোমবার উপাচার্যের কাছে স্মারকলিপি দেয় আন্দোলনরত শিক্ষার্থীরা।

অন্যদিকে, আন্দোলন করে সময় নষ্ট না করে ভর্তিচ্ছুদের অন্য পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দেয়ার পরামর্শ বিশ্ববিদ্যালয় উপাচার্যের।

উপাচার্য বলেন, “বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের যে সিদ্ধান্ত আমাদেরকে তার মাঝে থেকেই পরীক্ষা নিতে হবে। আন্দোলন করে এখানে কিছু পরিবর্তন করা যাবে না।

তাই সময় নষ্ট না করে ছাত্রদের উচিত অন্য বিশ্ববিদ্যালয়গুলোতে পরীক্ষার সুযোগ নেয়া।”

নতুন এ সিদ্ধান্ত ২০১৫-১৬ শিক্ষাবর্ষ থেকে কার্যকর করতে চায় বিশ্ববিদ্যালয় প্রশাসন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

অ্যালবার্ট আইনস্টাইন

বিখ্যাতদের দাম্পত্য জীবন- ৮: অ্যালবার্ট আইনস্টাইন

সাইদুর রহমান  :: কথায় আছে, “যার নয়নে যারে লাগে ভালো, হোক না দেহ ...