দেশে ফেসবুক ব্যবহারকারী দুই কোটি ৩৩ লাখ

ফেসবুক ব্যবহারকারীস্টাফ রিপোর্টার :: বাংলাদেশে ফেসবুক ব্যবহারকারী বাড়ছে। ২০১৫ সালের অক্টোবরে বাংলাদেশে ফেসবুক ব্যবহারকারী ছিল এক কোটি ৭০ লাখ। ওই সময় ইন্টারনেট ব্যবহারকারী ছিল পাঁচ কোটি।

সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ সূত্র বলছে, বর্তমানে দেশে দুই কোটি ৪০ লাখ মানুষ ফেসবুক ব্যবহার করছেন। দেশে যত সামাজিক যোগাযোগের মাধ্যম ব্যবহৃত হচ্ছে, এর মধ্যে ৯৯ শতাংশই ফেসবুক।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সাম্প্রতিক তথ্য অনুযায়ী, বাংলাদেশে ২৩ দশমিক ৩ মিলিয়ন বা দুই কোটি ৩৩ লাখ মানুষ ফেসবুক ব্যবহার করছেন। এর মধ্যে এক কোটি ৭০ লাখ পুরুষ আর ৬৩ লাখ নারী। ফেসবুক ব্যবহারকারীদের ৯৩ শতাংশের বয়স ১৮ থেকে ৩৪ বছরের মধ্যে।

এর মধ্যে মোবাইল ডিভাইস থেকে দুই কোটি ২৬ লাখ মানুষ ফেসবুকে ঢুকছেন। যার মধ্যে এক কোটি ২০ লাখ মানুষ গুগল ক্রোম ব্রাউজার ব্যবহার করছেন। ওয়াই-ফাই ব্যবহার করে ফেসবুক ব্যবহারকারী মাত্র ১৯ লাখ। থ্রিজিতে ফেসবুক ব্যবহারকারী এক কোটি ৯০ লাখ। বাংলাদেশে ফেসবুক পেজের অ্যাডমিন আছেন ২৯ লাখ।

বাংলাদেশে সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তি সেবা খাতের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) সূত্র বলছে, তাদের কাছে ফেসবুকের সঠিক ব্যবহারসংক্রান্ত তথ্য নেই। সরকারের দেয়া তথ্য তারা ব্যবহার করে। ব্যবহারকারীর হিসাবে বাংলাদেশের অবস্থান এখনো অনেক পেছনে।

বাংলাদেশে ফেসবুক ব্যবহার বিষয়ে মোস্তাফা জব্বার বলেন, দেশে ফেসবুক ব্যবহারকারী বাড়ছে। এদের অধিকাংশ তরুণ। বিষয়টি ইতিবাচক। তবে ফেসবুক মানেই কিন্তু ইন্টারনেট নয়। বাংলাদেশে যত ডেটা ব্যবহৃত হচ্ছে তার সিংহভাগই ফেসবুক ব্যবহারে খরচ করা হচ্ছে। যেহেতু ইন্টারনেট বাড়ছে, ফেসবুক ব্যবহার স্বাভাবিক গতিতে বাড়বে। ইন্টারনেট হাতে থাকলে মানুষ তার দরকারে ব্যবহার করবেন এটাই নিয়ম।
বাংলাদেশে যেহেতু অন্যান্য সামাজিক যোগাযোগ সাইটের ব্যবহার কম, তাই ফেসবুক ব্যবহারকারী বেশি হওয়া স্বাভাবিক।

তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ ও বিডিনগের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান সুমন আহমেদ সাবির বলেন, ব্যান্ডউইডথের হিসাব ধরলে দেখা যায়, ফেসবুকের সঙ্গে সম্পর্কিত ট্রাফিক এখন বেশি। এই মুহূর্তে যদি ৬০ গিগাবাইট ডেটার কথা বলা হয়, এর ২০ শতাংশই ফেসবুকের। অর্থাৎ ইন্টারনেটের এক-তৃতীয়াংশ এখন ফেসবুক ট্রাফিক। আর বাকিটা গুগল ও অন্যান্য। বিষয়টি এমন-যাঁদের মোবাইল আছে, সবারই ফেসবুক আছে।
বিশ্বে ফেসবুক ব্যবহারকারী

গত ফেব্রুয়ারি মাসে বছরের তৃতীয় প্রান্তিকের আয় ঘোষণার সময় ফেসবুক কর্তৃপক্ষ বলেছিল, মাসিক সক্রিয়তার হিসাবে বিশ্বজুড়ে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা ১৮৬ কোটি পেরিয়েছে। গত বছরের ২ নভেম্বর ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা ছিল ১৭৯ কোটি। অর্থাৎ বর্তমানে বিশ্বের অর্ধেকের বেশি ইন্টারনেট ব্যবহারকারীর ফেসবুক অ্যাকাউন্ট আছে। ইন্টারনেট নজরদারির ওয়েবসাইট ইন্টারনেট লাইভ স্ট্যাটসের তথ্য অনুযায়ী, গত বছরের জুলাই মাস পর্যন্ত হিসাবে ধরলে বিশ্বে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ৩৪২ কোটি। অর্থাৎ বিশ্বে ইন্টারনেট ব্যবহারকারীদের মধ্যে ৫২ শতাংশই প্রতি মাসে অন্তত একবার ফেসবুকে ঢোকেন।

ফেসবুকের সাম্প্রতিক তথ্য অনুযায়ী, প্রতি মাসে মোবাইল যন্ত্র থেকে ফেসবুকে ঢোকার হার গত বছরের একই সময়ের তুলনায় ২১ শতাংশ বেশি। প্রতি মাসে মোবাইল থেকে অন্তত একবার ফেসবুকে ঢোকেন ১৭৪ কোটি মানুষ। বর্তমানে ফেসবুকের দৈনিক সক্রিয় ব্যবহারকারী ১২৩ কোটি, যা গত বছরের চেয়ে ১৮ শতাংশ বেশি। মোবাইলে দৈনিক সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা ১১৪ কোটি ৯০ লাখ, যা গত বছরের চেয়ে ২৩ শতাংশ বেশি।

গত প্রান্তিকের ফল অনুযায়ী, এশিয়ার বাজারে সবচেয়ে বেশি প্রবৃদ্ধি ঘটেছে ফেসবুকের। এর মধ্যে শেষ প্রান্তিকে সবচেয়ে গুরুত্বপূর্ণ বাজার ছিল ভারত। তবে এখনো চীনে ফেসবুক ঢোকার অনুমতি পায়নি।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

রাজীবের সুরে অনিতা-সুমন

রাজীবের সুরে অনিতা-সুমনের ‘বন্ধু হতে চাই’

স্টাফ রিপোর্টার :: রাজীব হোসাইনের সুর ও সঙ্গীতে নতুন একটি দ্বৈত গানে ...