দেশের প্রথম নামছাড়া কবিতার বই!

DEAD POETসিলেট :: নামহীন কবিতা! হ্যাঁ, অবিশ্বাস্য হলেও সত্যি। দেশে প্রথমবারের মত পাঠকদের হাতে আসছে নামবিহীন কবিতার বই। ১০৪ পৃষ্ঠার এই বইটিতে ১৫২টি কবিতা আছে, যার সবকটিই শিরোনামহীন। ‘ডেড পয়েট’ (DEAD POET) নামের ব্যতিক্রম এই বইটির স্রষ্টা মোহাম্মদ ওমর ফারুক। দীর্ঘ দশ বছরের প্রচেষ্টার ফসল ‘ডেড পয়েট’-এর মাধ্যমেই কবি হিসেবে আত্মপ্রকাশ করছেন তরুণ এই সাহিত্যিক। আসন্ন একুশে বইমেলার শুরুতেই আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করবে ‘ডেড পয়েট’।

সম্প্রতি সিলেটের জিন্দাবাজারের কবি নজরুল একাডেমীতে বইটির মোড়ক উন্মোচিত হয়। ব্যতিক্রমী নাম, চমকপ্রদ প্রচ্ছদ এবং বিষয়বস্তুর ভিন্নতার কারণে এরইমধ্যে বেশ প্রশংসা পাচ্ছে বইটি।

কি আছে ডেড পয়েটে! উত্তরে ওমর ফারুক বললেন, ‘ডেড পয়েট’ মূলত আমাদের চলমান সমাজ ব্যবস্থার অবক্ষয়, ধর্মীয় গোড়ামির একটি বাস্তব আবহ। পাশাপাশি দেহ ও আত্মার সঙ্গে মনের অদৃশ্য সংযোগের বিষয়টাও স্থান পেয়েছে বইটির অনেক অংশ জুড়ে। বর্তমান সমাজের যে মৃত অবস্থা, তাই দেখে আমার চিন্তায় ‘ডেড পয়েট’ নামটি আসে। কারণ, স্বাধীনতার ৪৫ বছর হয়ে গেছে তাও একটি দেশ তার মেরুদন্ড তুলে দাঁড়াতে পারেনি, আমার মতে দেশটি এখনো মৃত। প্রকৃতির সঙ্গে নারীর পরিণত ও অনুচ্চারিত প্রেমের নতুন এক ছাপচিত্র ফুটিয়ে তুলতে চেয়েছি।

‘ডেড পয়েট’-এর প্রকাশক মোমিনা বেগম কলি (ইংল্যান্ড প্রবাসী) জানালেন, এই বইমেলাতেই প্রকাশিত ‘ডেড পয়েট রিটার্নস’ এবং হাট নামের একটি উপন্যাস। সবগুলো বইয়ের নিবেদন করছে ওমর ফারুকের নিজস্ব প্রতিষ্ঠান ‘স্টুডিও ক্যাপ্টেন বাংলাদেশ লিমিটেড’।-প্রেস বিজ্ঞপ্তি

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

‘আজ আমার পালা’

চলন্ত বাসে মেয়েদের মলেস্ট করার গল্প

স্টাফ রিপোর্টার :: পাবলিক বাসে নারীদের যৌন হয়রানির বিষয়টি অহরহ ঘটছে আমাদের ...