দেশের ইতিহাসে সর্বনিম্ন তাপমাত্রা ২.৬ ডিগ্রি

তীব্র শৈত্যপ্রবাহস্টাফ রিপোর্টার :: তীব্র শৈত্যপ্রবাহ চলছে। দেশের ইতিহাস ভেঙে দিয়েছে শীতের সব রেকর্ড। স্মরণকালের সর্বনিম্ন ২ দশমিক ৬ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড হয়েছে সোমবার।

গত ৭০ বছর ধরে রোজকার তাপমাত্রার হিসাব রাখে রাজধানী ঢাকায় আবহাওয়া অধিদপ্তর। সোমবার পঞ্চগড়ের তেঁতুলিয়ায় তাপমাত্রা রেকর্ড করা হয়, ২ দশমিক ৬ ডিগ্রি। খোঁজ করা হলো অধিদপ্তরের ইতিহাসের পাতায়। নথিপত্র বলছে, অতীতের সব রেকর্ড ভেঙে গেছে।

তাপমাত্রার রেকর্ড সংরক্ষণের ৭০ বছরের ইতিহাসে গতকালই ছিল সর্বনিম্ন তাপমাত্রা।

সোমবার নীলফামারীর ডিমলায় ৩ ডিগ্রি, কুড়িগ্রামের রাজারহাটে ৩ দশমিক ১ ডিগ্রি, দিনাজপুরে ৩ দশমিক ২ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করা হয়েছে, যা ৭০ বছরের ইতিহাসে চতুর্থ, পঞ্চম ও ষষ্ঠ সর্বনিম্ন তাপমাত্রা। একই সময়ে রংপুর বিভাগের আট জেলার সবক’টিতেই সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৫ ডিগ্রির কম।

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক শামসুদ্দীন আহমেদ জানিয়েছেন, উত্তরবঙ্গে তীব্র ও অন্যান্য অঞ্চলে মাঝারি থেকে মৃদু শৈত্যপ্রবাহ বইছে। তা দু’দিন অব্যাহত থাকতে পারে। আগামী তিন দিনের মধ্যে পরিস্থিতির উন্নতি হতে পারে। তাপমাত্রা বাড়তে পারে। চলতি মাসে আরও একটি শৈত্যপ্রবাহ আসতে পারে। তবে এর তীব্রতা কমে হতে পারে।

তীব্র শীতের জন্য আবহাওয়াবিদরা উত্তর থেকে আসা হিমেল হাওয়াকে দায়ী করেন। আবহাওয়াবিদ শামীম হাসান ভূঁইয়া শীতের কারণ হিসেবে জানান, বায়ুমণ্ডলের ঊর্ধ্বাকাশের ‘জেড প্রবাহ’ শক্তিশালী হয়েছে। এই সময়ে সূর্যের অবস্থান থাকে দক্ষিণ গোলার্ধের কাছাকাছি। তাই অস্ট্রেলিয়ায় চরম গরম পড়েছে। সেখানকার বাতাস লঘু হয়ে প্রাকৃতিক নিয়মে উঠে গেছে। শূন্যস্থান পূরণ করতে উত্তরদিক থেকে ইউরোপের মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর দিয়ে দক্ষিণ গোলার্ধের দিকে প্রবাহিত হয়। একে ‘জেড প্রবাহ’ বলে।

 

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস জানিয়েছে, টাঙ্গাইল, শ্রীমঙ্গল, চুয়াডাঙ্গা অঞ্চলসহ রংপুর ও রাজশাহী বিভাগের ওপর দিয়ে তীব্র শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। সন্দ্বীপ, সীতাকুণ্ড, কুমিল্লা, নোয়াখালী অঞ্চলসহ ময়মনসিংহ ও বরিশাল বিভাগ এবং ঢাকা, সিলেট ও খুলনা বিভাগের অবশিষ্ট অংশের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ যাচ্ছে। তা আজ মঙ্গলবারও অব্যাহত থাকতে পারে বলে পূর্বাভাসে বলা হয়েছে। সারাদেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে; দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

নির্বাচনে বিদেশি পর্যবেক্ষক নেই কেন?

স্টাফ রিপোর্টার :: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সংসদ বহাল রেখে নির্বাচন অনুষ্ঠিত ...