দেশীয় ছোট মাছের কৃত্রিম প্রজননে নোবিপ্রবি গবেষক দলের সাফল্য

দেশীয় ছোট মাছের কৃত্রিম প্রজননে নোবিপ্রবি গবেষক দলের সাফল্যমুজাহিদুল ইসলাম সোহেল, নোয়াখালী প্রতিনিধি :: বাংলাদেশ বিশাল বৈচিত্র্যের প্রাকৃতিক জলজ সম্পদের আধার। দেশের অভ্যন্তরীণ জলাশয়ে রয়েছে অসংখ্য চোখ জুড়ানো ছোট মাছের সমাহার যারা স্বাদে ও পুষ্টিতে অনন্য। বউরাণী (পুতুল/ রাণী/ দাড়ি মাছ)ওগুতুম (বেতরঙ্গী/ পুইয়া/ বুইচ্ছা)যাদের মধ্যে অন্যতম।

এই মাছ গুলোর প্রজনন ও আবাসস্থল হচ্ছে উম্মুক্ত প্রাকৃতিক জলাশয়, যা বিভিন্ন প্রাকৃতিক ও মানবসৃষ্ট কারণে বর্তমানে প্রায় ধ্বংসের মুখে। ফলে মাছগুলো তাদের প্রাচুর্যতা হারিয়ে আজ বিপন্ন প্রায় প্রজাতি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই সমস্যা উত্তরণ ও দেশীয় প্রজাতির মাছ সংরক্ষণ ও উৎপাদনের লক্ষ্যে গবেষণা কার্যক্রমের উপর জোর দিয়েছেন।

তারই ধারাবাহিকতায় এনএটিপি-২ প্রকল্পের অর্থায়নে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) মৎস্য ও সামুদ্রিক বিজ্ঞান বিভাগের সহকারি অধ্যাপক ড. শ্যামলকুমারপালওতাঁর অধীনে অধ্যায়নরত মাজহারুল ইসলাম রাজু, মোঃ বোরহান উদ্দীন আহমেদ সিয়াম, তৌফিক হাসান, মামুনুর রশিদ, মিঠুন দেবনাথ, নাজমুল হাসান, সৃজন সরকার, কাজী ফরিদুল হাসান ও প্রনব ভক্ত গত বছরের আগস্ট মাস হতে বউরাণী ও গুতুমমাছের কৃত্রিম প্রজননের উদ্দেশ্যে গবেষণা প্রকল্প হাতে নেন এবং কুমিল্লা জেলার নাঙলকোট উপজেলার চেয়ার‍ম্যান আলহাজ্ব সামছুউদ্দিন কালুর মালিকানাধীন বিসমিল্লাহ মৎস্যবীজ উৎপাদন কেন্দ্র ও খামারে কার্যক্রম শুরু করেন।

বৃহত্তর নোয়াখালী, ময়মনসিংহও সুনামগঞ্জ জেলার বিভিন্ন প্রাকৃতিক জলাশয় ও হাওর হতে ব্রুডফিশ (মা ও বাবা মাছ) সংগ্রহ করে দীর্ঘ সময় ধরে পরিচর্যার মাধ্যমে কৃত্রিম প্রজননের জন্য প্রস্তুত করা হয়। পূর্ণ প্রস্তুতি শেষে গত ২৮ এপ্রিল ব্রুডফিশ গুলোকে বিভিন্ন উদ্দীপক হরমোন প্রয়োগ করা হয়।

ফলে পরদিন গুতুমমাছেরকৃত্রিম প্রজনন সফল ভাবে সম্পন্ন হয়। পোনা গুলোর স্বাস্থ্য ও বেঁচে থাকার হার সন্তোষজনক।বর্তমানে গবেষণা দলটিগুতুমম্যাচের রেণুপোনার চাষ ও লালন-পালন প্রযুক্তি নিয়ে কাজ করছে।

এই গবেষণা প্রকল্পে সার্বক্ষনিক সহযোগিতা করেছেন নোবিপ্রবির মৎস্য ও সামুদ্রিক বিজ্ঞান বিভাগের সহকারি অধ্যাপক জনাব ভক্ত সুপ্রতিম সরকার এবং বিসমিল্লাহ মৎস্যবীজ উৎপাদন কেন্দ্রের  টেকনিশিয়ান জনাব উত্তম বসু।

উল্লেখ্য, এই গবেষণা দল আশা করছেন যে, খুব শীঘ্রই বউরাণী মাছের কৃত্রিম প্রজনন ও রেণুপোনা লালন শুরু হবে।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

নির্বাচনে বিদেশি পর্যবেক্ষক নেই কেন?

স্টাফ রিপোর্টার :: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সংসদ বহাল রেখে নির্বাচন অনুষ্ঠিত ...