দৃক গ্যালারীতে ‘জল ও জীবন’ শিরোনামে ডরপ’র আলোকচিত্র প্রদর্শনী

দৃক গ্যালারীতে ‘জল ও জীবন’ শিরোনামে র্ডপ’র আলোকচিত্র প্রদর্শনীস্টাফ রিপোর্টার :: আমাদের দেশে প্রায় ২৪ হাজার কিলোমিটার দৈর্ঘ্যে ৭শ নদী ও শাখা নদী রয়েছে। পানি সম্পদ ব্যবস্থাপনায় নদীর গুরুত্ব অনেক। এ ছাড়া গ্রামের ৯৮ ভাগ মানুষ পানি সুবিধার আওতায় থাকলেও বর্তমানে দেশের প্রায় ২০শতাংশ টিউবয়েলে আর্সেনিক বিদ্যমান এবং প্রকৃত নিরাপদ পানির আওতায় দেশের ৭৮ শতাংশ মানুষ। সুপেয় বা নিরাপদ পানি প্রাপ্যতা এখনও দেশের কোথাও কোথাও মরিচীকা। টেকসই উন্নয়নে সকলের জন্য নিরাপদ পানি ও স্যানিটেশন নিশ্চিত করা এবং এ খাতে সরকারের বাজেট বরাদ্দ বৃদ্ধির আহবান জানিয়েছেন এ সেক্টরের সাথে সংশ্লিষ্টরা।

আজ বৃহস্পতিবার (১৮ অক্টোবর) রাজধানীর ধানমন্ডিস্থ দৃক গ্যালারীতে বেসরকারী সংস্থা ডরপ ও বিডিপিজির আয়োজিত ‘জল ও জীবন’ শীর্ষক তিন দিন ব্যাপী আলোকচিত্র প্রদর্শনী উদ্বোধনী অনুষ্ঠানে অতিথিরা এসব কথা বলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক। ডরপ’র সভাপতি মোঃ আজহার আলী তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পানি সম্পদ মন্ত্রণালয়ের সাবেক উপ-সচিব হোসনে আরা আক্তার, ওয়াটারএইড বাংলাদেশের দিশীয় প্রতিনিধি ডা. খায়রুল ইসলাম, দি এশিয়ান এইজের কনসালটেন্ট এডিটর মোস্তফা কামাল মজুমদার, সিনিয়র আলোকচিত্রী মীর শামসুল আলম।

‘জল ও জীবন’ বিষয়ে ৩২ জন আলোকচিত্রীরঅনুষ্ঠানে আলোকচিত্র প্রদর্শনীর লক্ষ্য উদ্দেশ্য তুলে ধরেন ডরপ’র গবেষনা পরিচালক মোহাম্মাদ যোবায়ের হাসান। অনুষ্ঠানটি পরিচালনা করেন সাদিয়া বেনজির।

প্রদর্শনীতে ‘জল ও জীবন’ বিষয়ে ৩২ জন আলোকচিত্রীর দেশের বিভিন্ন প্রান্ত থেকে সংগ্রহীত ১০০টি ছবি স্থান পেয়েছে।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার নিচ্ছে বিএনপি

মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার নিচ্ছে বিএনপি

স্টাফ রিপোর্টার :: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ধানের শীষ প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা ...